পুঠিয়ায় খাস পুকুরগুলি সিন্ডিকেটের কাছে জিম্মি


আবু হাসাদ,কামাল, পুঠিয়া: 
রাজশাহীর পুঠিয়ায় চলতি বছরে ২১৩টি খাস পুকুরের মধ্যে রাজনৈতিক সিন্ডিকেটের মাধ্যমে ইজারা দেয়া হয়েছে মাত্র ১৩টি। এর মধ্যে বেশীর ভাগ পুকুর গুলোর রাজনৈতিক মহলের নির্দেশের এখনো ইজারা হয়নি। এই নিয়ে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের মাঝে চরম ক্ষোভ দেখা দিয়েছে।

তবে সংশ্লিষ্ঠরা বলছেন, রাজনৈতিক প্রভাবের কারণে এ বছর অনেক খাস পুকুর ইজারা হয়নি। নেতারা অর্থের বিনিময় ওই পুকুর গুলো স্থানীয় মৎস্য চাষীদের নিকট স্বল্প মেয়াদী ভাড়া দেয়ারা পরিকল্পনা করছে। এতে করে সরকারখাস পুকুর গুলো থেকে লাখ লাখ টাকা রাজস্ব বঞ্চিত হচ্ছে।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় চলতি ইজারা উপযোগি ১৮৫টি খাস পুকুর রয়েছে। অপরদিকে অর্পিত পুকুরের সংখ্যা রয়েছে ২৮টি। উপজেলা পরিষদ ১৪২৬/২৮ বাংলা সনের জন্য ৩১টি পুকুর ইজারা দিতে দরপত্র আহ্বান করেছিল। এরমধ্যে ১৫টি পুকুর ইজারা হয়েছে। বাকি পুকুর গুলো পর্যাক্রমে ইজারা দেয়া হবে।

স্থানীয় লোকজনের অভিযোগ, জাতীয় নির্বাচনের পর একজন প্রভাবশালী ব্যক্তির নির্দেশে ক্ষমতাসীন দলের দু’জন নেতা এলাকার খাস ও অর্পিত পুকুর ইজারায় হস্তক্ষেপ শুরু করছেন। খাতা-কলমে পুকুর ইজারায় মৎস্যজীবী সমিতির নাম থাকলেও বাস্তবতা তার উল্টো। ওই নেতারা নামমাত্র মূল্যে সকল মৎস্যজীবি সমিতির কাগজপত্র নিয়ে নিচ্ছে।

এরপর উপজেলা পরিষদ থেকে কম মূল্যে পুকুর ইজারা নিয়ে মৎস্য চাষীদের নিকট চড়া দামে বিক্রি করছে। বিভিন্ন এলাকায় বেশীর ভাগ পুকুর স্থানীয় নেতারা কোনো প্রকার ইজারা ছাড়াই নিজেদের দখলে রেখেছে। আবার কয়েকটি খাস পুকুর নামমাত্র মূল্যে ইজারা দেয়া হয়েছে। এতে করে এ বছর সরকার বিপুল পরিমান রাজস্ব হারাবে।

চারআনী রাজার স্ত্রী কমর বেগমের নাতী জাবেদ আলী অভিযোগ তুলে বলেন, রাজার খননকৃত গোবিন্দসাগর মোট ৬ একর ৪৩ শতাংশ। এর মধ্যে সরকারী খাস রয়েছে ১ একর ২৫শতাংশ। বাকি ৫ একর ১৮ শতাংশ কমর বেগমের নামে রয়েছে। অথচ উপজেলা প্রশাসন পুকুরো পুকুরটি ইজারা দিয়েছেন। তিনি আরো বলেন রাজপরগনায় যে চারটি পুকুর ইজারা দেয়া হয়েছে সেখানে খাসের চেয়ে আমাদের অংশ বেশী রয়েছে। অথচ আমাদের অংশ জোরপূর্বক দখল নেয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান  ইউনিভার্সাল২৪নিউজক-কে বলেন, যে গুলো পুকুর ইজারা দেয়া হয়েছে তা সরকারী নীতিমালা অনুযায়ী। বাকি গুলো পর্যায় ক্রমে দেয়া হবে। খাসের সাথে ব্যাক্তি মালিকানা পুকুর ইজারা বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিগত দিনে যেভাবে দেয়া হতো এবারো সেভাবে দেয়া হয়েছে। তাছাড়া ওই পুকুর গুলো ইজারা না হলে সরকার রাজস্ব হারাবে।


শর্টলিংকঃ