পুঠিয়ায় অর্ধকোটি টাকা নিয়ে উধাও এনজিও; মাঠকর্মী আটক


পুঠিয়া প্রতিনিধি:

রাজশাহীর পুঠিয়ায় বর্ষা মাঝদিঘা ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেড নামে এক নামসর্বস্ব এনজিও গ্রাহকদের প্রায় অর্ধকোটি টাকা নিয়ে পলিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ভূক্তভোগিরা বৃহস্পতিবার দুপুরে উপজেলার ঝলমলিয়া বাজার থেকে ওই এনজিওর তিনজন মাঠকর্মীকে আটক করে থানায় সোপর্দ করেছেন।


জানাগেছে, গত কয়েক মাস আগে বর্ষা মাঝদিঘা ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেড নামে উপজেলার ঝলমলিয়া এলাকায় মাজহারুল ইসলামের বাড়িতে অফিস খুলেন। এরপর বিভিন্ন এলাকায় প্রচার-প্রচারনা করে বেকার যুবক-যুবতিদের চাকরী দেয়ার নামে মোটা অংকের অর্থ জামানত নিয়ে নিয়োগ দেন।

পরে তাদের বিভিন্ন গ্রাম ও বাজার গুলোতে গ্রাহক সৃষ্টি করার দ্বায়িত্ব দেয়া হয়। মাঠকর্মীরা দ্বায়িত্ব নেয়ার পর তিন হাজার থেকে সাত হাজার টাকা জামানতে অল্প সুদে মোটা অংকের ঋণ দেয়ার প্রলোভনে গত কয়েক মাসে প্রায় এক হাজারেরও অধিক গ্রাহক তৈরি করেন। এরপর ভক্তভোগি গ্রাহকদের জামানত নিয়ে এনজিওর লোকজন পালিয়ে যান।

ক্ষুদ্র ব্যবসায়ি শাহজামাল, মোঃ আমিন ও দিন মুজুর নাহিদ হোসেন বলেন, এনজিওর লোকজন শুরুতে আমাদের বলেছেন যারা ৩ হাজার টাকা জামানত দিবেন তাদের ৭ দিনের মধ্যে অল্প সুদে ৫০ হাজার টাকা ঋণ দেয়া হবে। আর যারা ৭ হাজার টাকা জামানত দিবেন তাদের তিনদিনের মধ্যে একলাখ টাকা ঋণ দেয়ার প্রতিশ্রুতি দেয়।

সে অনুসারে গত বুধবার আমাদের ঋণ দেয়ার কথা ছিল। কিন্তু তারা আমাদের ঋণ না দিয়ে অফিসে তালা দিয়ে ফোন বন্ধ করে পালিয়ে যায়। আজ বৃহস্পতিবার দুপুরে আমাদের নিকট থেকে জামানত নেয়া ওই তিনজন মাঠকর্মী অফিসে আসলে তাদের আটক করে পুলিশে দিয়েছি।

তবে সাথী নামের ওই এনজিওর একজন মাঠকর্মী বলেন, সম্প্রতি আমরা এই এনজিওতে ঋণ আদান-প্রদানকারী হিসাবে চাকুরী নিয়েছি। নির্ধারিত সময় অনুযায়ী আজ গ্রাহকদের ঋণ দেয়ার কথা ছিল। কিন্তু সকাল থেকে অফিসে তালা দিয়ে ম্যানেজারসহ সকল কর্মকর্তারা ফোন বন্ধ রেখেছেন। সময়মত ঋণ না পেয়ে গ্রাহকরা আমাদের কয়েকজন মাঠকর্মীকে আটক করে পুলিশে দিয়েছেন।

এ বিষয়ে বর্ষা মাঝদিঘা ক্ষুদ্র সমবায় সমিতি লিমিটেডের জেনারেল ম্যানেজার কামরুল ইসলামের (০১৭৪৬২৪৭৭৮৭) মুঠোফোন নম্বরে একাধিকবার যোগাযোগ করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম বলেন, টাকা নিয়ে উধাও হয়ে যাওয়ায় গ্রাহকরা তিনজন মহিলা মাঠকর্মীকে আটক করে রাখেন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে আটককৃতদের উদ্ধার করে থানায় এনেছেন। এ বিষয়ে তদন্তপূর্বক ওই এনজিওর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।


শর্টলিংকঃ