পুঠিয়ায় পুকুর খনন বন্ধ করতে কৃষকদের মানববন্ধন


পুঠিয়া প্রতিনিধি:
রাজশাহীর পুঠিয়ায় ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন বন্ধ করতে স্থানীয় কৃষকরা মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন। তারা বলছেন পুলিশ প্রশাসনকে পুকুর খনন বন্ধ করতে বারবার লিখিত অভিযোগ দিলেও এর কোনো প্রতিকার হয়নি। যার কারণে প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছেন তারা।


সোমবার (৪ মে) সকাল ১০টার দিকে উপজেলার ভালুকগাছি ইউনিয়নের গোটিয়ার বিলে স্থানীয় কৃষকরা প্রতিবাদ সভা ও মানববন্ধনের আয়োজন করেন। বিষয়টি নিশ্চিত করে ভালুকগাছি ইউনিয়নের চেয়ারম্যান তাকবির হোসেন বলেন, কিছু দিন থেকে গোটিয়ার বিলে প্রায় ৮০ বিঘা ফসলি জমিতে অবৈধ ভাবে পুকুর খনন কাজ চলছে। বিষয়টি নিয়ে স্থানীয় কৃষকরা উপর মহলে লিখিত অভিযোগ দিয়েও কোনো সুরাহা পায়নি।

যার কারণে আজ তারা প্রতিবাদে রাস্তায় নেমেছেন। রুহুল আমীন নামের একজন কৃষক বলেন, দুর্গাপুর উপজেলার আব্দুল কাদের নামে একজন প্রভাবশালী ব্যক্তি স্থানীয় চাষিদের মোটা অংকের টাকার লোভ দেখিয়ে প্রায় ৮০ বিঘা জমি পুকুর খননের জন্য লিজ নিয়েছেন। এরপর তিনি ক্ষমতাসিন দলের একজন শীর্ষ নেতার ছত্রছায়ায় ও পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে গত কয়েকদিন থেকে ভেকু দিয়ে পুকুর খনন কাজ শুরু কর

যে স্থানে পুকুর খনন করা হচ্ছে সেখান দিয়ে বর্ষা মৌসুমের পুরো বিলের পানি প্রবাহিত হয়। পুকুরটি খনন করা হলে প্রতিবছর এই এলাকার কয়েকশ’ বিঘা জমির ফসলহানী হবে। বিষয়টি স্থানীয় কৃষকরা গত ১৯ ও ২৮ এপ্রিল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি অফিসে পৃথকভাবে লিখিত অভিযোগ দিলেও তারা পুকুর খনন বন্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান বলেন, ওই এলাকাবাসিদের অভিযোগের প্রেক্ষিতে আমরা পুকুর খনন বন্ধ রাখতে অভিযান চালিয়েছি। তারা আবার মাঝে মধ্যে গোপনে খনন কাজ শুরু করেছিল। ঘটনাস্থলে আইনগত ব্যবস্থা নিতে ইতিমধ্যে পুলিশ ও মোবাইল কোর্টের টীম পাঠানো হয়েছে।


শর্টলিংকঃ