পুঠিয়ায় মৌসুম শুরু হলেও আম পাড়তে আগ্রহ নেই চাষিদের


আবু হাসাদ , পুঠিয়া:

রাজশাহী অঞ্চলে আম পাড়ার আইনি বাধা শেষ হয়েছে গত ১৪ মে। গত ১৫ মে থেকে আম পাড়া শুরু করার কথা থাকলেও এবার হাট ও আড়ৎ গুলোতে কেনা-বেচার তেমন কোনো আগ্রহ দেখা যাচ্ছেনা। বাগান মালিকরা বলছেন, দেশে করোনাভাইরাসের প্রভাবে প্রায় সবাই লকডাউনে আছেন। এরপর সামনে ঈদ। রোজার পর থেকে আমের বাজার পুরোদমে জমবে বলে আশা করছেন তারা।

মঙ্গলবার (১৯ মে) দুপুর ১২টার দিকে রাজশাহী জেলার সর্ববৃহৎ আম আড়ৎ বানেশ্বর বাজার ঘুরে দেখা গেছে, আমের হাট ইউনিয়ন ভূমি অফিস মাঠ পুরোই ফাঁকা পরে আছে। রবিউল ইসলাম নামে একজন চাষি ভ্যানে করে আম ১৫০ কেজি আম বিক্রির জন্য নিয়ে এসেছেন। কিছুক্ষনের মধ্যে ৪০ টাকা কেজি দরে বিক্রি করে দেন। এরপর থেকে পুরো আমের হাট আবারো ফাঁকা হয়ে গেছে।

বানেশ্বর ও তার আশে পাশের বেশির ভাগ আড়ৎ ঘর গুলো বন্ধ পড়ে আছে। হাতে গোনা মাত্র দু’তিনটি আড়ৎ খোলা রয়েছে। হাটে আমের দর দেখতে আসা বাগান মালিক সিদ্দিকুর রহমান বলেন, আম ভাঙ্গা শুরু হলেও আবহাওয়ার কারণে এবার আম একটু দেরিতে পাঁকবে। তাছাড়া ঈদের বাকি আছে আর মাত্র ৪/৫ দিন। ঈদের পরই সবাই আম নিয়ে ব্যস্ত থাকবেন। এবার বেশির ভাগ বাগান গুলোতে পর্যাপ্ত আম ধরেছে। তার উপর বড় রকমের দুর্যোগ না হওয়ায় গত বারের তুলনায় এবার দ্বিগুন আম উৎপাদন হবে।

আরও পড়তে পারেন :  নওগাঁ’র সাপাহারে বিএসএফের পুশ-ইনের চেষ্টা

তবে করোনা ও লকডাউনের কারণে এবার আমে বাজার কেমন হবে বলা মুশকিল। স্থানীয় আড়ৎদার রাজু আহম্মেদ বলেন, প্রশাসনের নির্দেশনা অনুযায়ী গত ১৫ তারিখে আম ভাংঙ্গা শুরু হলেও বর্তমানে বাজার এখনো জমে উঠেনি। করোনার প্রভাবের কারণে ও সামনে ঈদের আগে মনে হয় চাষিরা আম ভাংতে চাচ্ছেন না। যার কারণে এখন সারাদিনে হাতে গোনা কয়েক ভ্যান আম কেনা বেচা হয়।

বর্তমানে গুটি জাতীয় আমের মৌসুম চলছে। আমের প্রকার ভেদে ৬০০ টাকা থেকে ১২০০ টাকা দরে কেনা-বেচা হচ্ছে। তবে লকডাউনের কারণে আম আড়ৎ গুলোতে দেশে বিভিন্ন অঞ্চলের বড় ক্রেতাদের আগমন এখনো শুরু হয়নি। এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ওলিউজ্জামান বলেন, গত ১৫ তারিখে আম ভাঙ্গা শুরু হলেও এখনো বাজার ভালো ভাবে জমে উঠেনি।

তবে আম আড়ৎ ও বাগান গুলোতে সার্বক্ষনিক আমাদের মনিটরিং রয়েছে। উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতে জেলা প্রশাসক এক সভায় স্থানীয় বাগান মালিক ও ব্যবসায়ীদের কয়েকটি ধাপে আম ক্রয়-বিক্রয়ের নিদের্শনা দেন। সে নির্দেশনা মোতাবেক ১৫ মে থেকে আর্টি জাতীয় আম পাড়া শুরু হবে। গোপালভোগ আগামী ২০ মে, রানী প্রসাদ ও লক্ষণ ভোগ ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আমরুপালি ও ফজলি ১৫ জুন এবং আশ্বিনা আমপাড়া শুরু হবে ১০ জুলাই থেকে।

আরও পড়তে পারেন  : রাজশাহীতে ফের মার্কেট বন্ধ : মাঠে কঠোর সেনাবাহিনী


শর্টলিংকঃ