Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

পুরুষদের ওয়ানডেতে নারী আম্পায়ার


ইউএনভি ডেস্ক :

চলমান ‘আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন টু’ এর ফাইনালে শুক্রবার (২৭ এপ্রিল) মুখোমুখি হয়েছে স্বাগতিক নামিবিয়া এবং ওমান। এই ম্যাচে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করছেন অস্ট্রলিয়ার ক্লাইরি পোলোসাক। আর এর মাধ্যমেই ছেলেদের ওয়ানডে ইতিহাস পাল্টে দিয়েছেন তিনি। কেননা এর আগে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে কখনই নারী আম্পায়ারের অধিনে ওয়ানডে খেলেনি বিশ্বের যোকোন পুরুষ ক্রিকেট দল।

আম্পায়ার ক্লাইরি পোলোসাক

ছেলেদের ক্রিকেটে আম্পায়ার হিসেবে মাঠে নামার অভিজ্ঞতা এবারই প্রথম নয় অজি পোলোসাকের। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট লিগ ‘জেএলটি কাপে’ প্রথম কোনো নারী আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এছাড়া গেল ডিসেম্বরে দেশটির বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্স ও মেলবোর্ন স্টারর্সের মধ্যকার ম্যাচে এলোইস শেরিডানের সঙ্গে আম্পায়ারিংয়ের দায়িত্বে ছিলেন পোলোসাক।

ইতিহাস গড়তে যাওয়ার আগে পোলোসাক তার মনোভার ব্যক্ত করেছেন, ‘প্রথম নারী হিসেবে পুরুষদের ক্রিকেটে আম্পায়ার হিসেবে দাঁড়াতে যাচ্ছি, আমি রোমাঞ্চিত। মহিলা আম্পায়ারদের বিশ্ব জুড়ে ছড়িয়ে দিতে এটা দারুণ এক উদ্যোগ। তাছাড়া একজন নারী কেন আম্পায়ারিং করতে পারবেন না।’

তিনি যোগ করেন, ‘আম্পায়ারিং একটি দলীয় প্রচেষ্টা। আমি সেই সমস্ত আম্পায়ারদের ধন্যবাদ দিতে চাই আমি যাদের সঙ্গে কাজ করেছি। আমার স্থানীয় আম্পায়ারস অ্যাসোসিয়েশন, এনএসডব্লিউ ক্রিকেট আম্পায়ারস, স্কোরার্স অ্যাসোসিয়েশন, ক্রিকেট অস্ট্রেলিয়া, আমার পরিবারের সদস্য এবং বন্ধুদের সহোযোগিতা ছাড়া আজকের ম্যাচটি পরিচালনা করা হতোনা।’

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে মেয়েদের ওয়ানডেতে ১৫টি ম্যাচ পরিচালনা করেছেন পোলোসাক। গত বছরের অনুষ্ঠিত হওয়া মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড ও ভারতের মধ্যকার সেমিফাইনালেও আম্পায়ারের দায়িত্বে ছিলেন তিনি।


Exit mobile version