- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

পুলিশের এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি


চাকরি ডেস্ক:

২০১৯ সালের বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। প্রার্থীদের আগে আবেদন করতে হবে না। সরাসরি অংশ নিতে হবে শারীরিক বাছাই পরীক্ষায়। আবেদনের যোগ্যতা দেখে নিন একনজরে-

শিক্ষাগত যোগ্যতা: অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক ডিগ্রিধারী হতে হবে।

বয়স: ১ এপ্রিল ২০১৯ তারিখে সাধারণ ও অন্যান্য কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৯ থেকে ২৭ বছর। বীর মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ১৯ থেকে সর্বোচ্চ ৩২ বছর।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা থাকতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি। বডি মাস ইনডেক্স অনুযায়ী প্রার্থীদের বয়স ও উচ্চতার সাথে ওজনের সামঞ্জস্য থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীকে জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। অবশ্যই অবিবাহিত হতে হবে এবং শিক্ষানবিশকাল পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। কম্পিউটারে অভিজ্ঞতা থাকতে হবে।

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা: আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখে সরাসরি শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশ নিতে হবে। সাথে রাখতে হবে বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র। প্রথমে শারীরিক মাপ পরীক্ষা নেয়া হবে। উত্তীর্ণদের কাগজপত্র যাচাই বাছাই শেষ শারীরিক পরীক্ষায় অংশ নিতে হবে।

এ ধাপে দৌড়, জাম্পিং ও রোপ ক্লাইমিংয়ে অংশ নিতে হয়। শারীরিক পরীক্ষায় টিকতে পারলে পরবর্তীতে আবেদন ফরম ও অন্যান্য কাগজপত্র জমা দিতে হবে। এবং লিখিত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ মিলবে।

আগামী ২৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত আট বিভাগে প্রার্থীদের শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিটি পড়ুন: