Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

পৃথিবীতে ‘প্রাচীনতম উপাদানের’ সন্ধান


ইউএনভি ডেস্ক:

পৃথিবীতে পাওয়া প্রাচীনতম উপাদান আবিষ্কারের কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের একদল বিজ্ঞানী।অস্ট্রেলিয়ায় ১৯৬৯ সালে পড়া মুরচিসন উল্কার একটি অংশে থাকা ৪০টি ‘সৌর পূর্ব কণা’ বিশ্লেষণ করে এ ‘প্রাচীনতম উপাদানের’ খোঁজ পেয়েছেন তারা।

বিজ্ঞানীরা বলছেন, মহাশূন্য থেকে আসা ওই পাথরের মধ্যে যে ধূলিকণার খোঁজ মিলেছে, তা সাড়ে সাতশ’ কোটি বছরেরও পুরনো। তারকামণ্ডলীতে তৈরি হওয়া সবচেয়ে পুরনো এ ধূলিকণা আমাদের সৌরজগতের জন্মেরও আগে সৃষ্টি হয়েছিল। ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের জার্নাল প্রসিডিংয়ে বিজ্ঞানীদের এ আবিষ্কারের তথ্য প্রকাশিত হয়েছে। বিবিসি।

গবেষক দলের প্রধান শিকাগোর ফিল্ড জাদুঘরের কিউরেটর ও শিকাগো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফিলিপ হেক বলছেন, সাধারণত তারা বা নক্ষত্রের মৃত্যুর পর তাদের ভেতরকার কণাগুলো মহাশূন্যে ছড়িয়ে পড়ে। এ ‘সৌর পূর্ব কণা’রা এরপর নতুন নক্ষত্র, গ্রহ, চাঁদ বা উল্কায় সংযুক্ত হয়। এগুলো নক্ষত্রের অকাট্য নমুনা, সত্যিকারের স্টারডাস্ট।

গবেষক দলের অন্যতম শিকাগো বিশ্ববিদ্যালয়ের জেনিকা গ্রিল জানাচ্ছেন, উল্কার চূর্ণ-বিচূর্ণ অংশ থেকে এ গবেষণা শুরু হয়। যখন সব অংশকে আলাদা করা হয় তখন একটা পেস্টের মতো পাওয়া যায়। যার একটা তীব্র বৈশিষ্ট্য মিলে যায় পচা বাদামের মাখনের গন্ধের সঙ্গে।ওই পেস্টকে পরে অম্লে দ্রবীভূত করার পরই মেলে ধূলিকণাটুকু। ফিলিপ হেক বলছেন, বিষয়টি অনেকটা সুচ খুঁজতে গিয়ে খড়ের গাদা পুড়িয়ে ফেলার মতো ব্যাপার।


Exit mobile version