প্রযুক্তিজ্ঞান না থাকায় ভার্চুয়াল কোর্টে আগ্রহী নন আইনজীবীরা


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে ভার্চুয়াল কোর্টে আসামীদের জামিন শুনানি কার্যক্রমে অংশ নিতে আগ্রহী নন আইনজীবীরা। আইনজীবীদের বেশির ভাগেরই প্রযুক্তি বা ডিজিটাল কার্যক্রম সংক্রান্ত অভিজ্ঞতা না থাকায় তারা এই অনীহার কথা জানিয়েছেন। রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি পারভেজ টি জাহেদী এ তথ্য ইউনিভার্সাল২৪নিউজকে নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে বুধবার বিচারকদের সাথে বৈঠক করেই চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি।

অ্যাডভোকেট পারভেজ টি জাহেদী বলছেন,  সুপ্রিম কোর্ট ভার্চুয়াল  বা অনলাইনে জামি শুনানি কার্যক্রম পরিচালনার নির্দেশনা দিয়েছেন। কিন্তু রাজশাহীতে তা সফলভাবে সম্পন্ন করা যাবে কি না -তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। কারণ, আমাদের বেশির ভাগ আইনজীবী এখনো অনলাইন কার্যক্রম সম্পর্কে অনভিজ্ঞ। অনেক আইনজীবীই আছেন যারা এ সম্পর্কে কিছুই বোঝেন না। অনেকেরই আবার ইমেইল আইডি পর্যন্ত নেই। ফলে এ অবস্থায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশ নেয়া আমাদের জন্য কঠিন।

তিনি আরো জানান, মঙ্গলবার অ্যাডভোকেট বার সমিতি নেতা ও সিনিয়র আইনজীবীদের সঙ্গে বিচারকদের বৈঠক হয়েছে। তবে এই বৈঠকে কোনো সিদ্ধান্ত হয় নি। আগামীকাল বুধবার এ বিষয়ে আবারো বৈঠকের বসার কথা রয়েছে। আশা করছি সেখানেই সিদ্ধান্ত আসবে।

এর আগে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, রাজশাহী ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়, করোনা পরিস্থিতিতে সুপ্রীম কোর্টের নির্দেশনা মোতাবেক রাজশাহীর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কারাগারে আটক আসামীদের জামিন শুনানির জন্য দুইটি ভার্চুয়াল কোর্ট প্রস্তুত করা হয়েছে। আইনজীবীরা ইমেইলে বা mycourt.judiciary.org.bd লিংক ব্যবহার করে জামিনের আবেদন করতে পারবেন। চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, রাজশাহী ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়েছে।

রাজশাহী কোর্ট

এতে আরো জানানো হয়, আবেদনপত্রে কোর্ট ফি লাগিয়ে মামলার নম্বর লিখে তা স্ক্যান করে বা ছবি তুলে পাঠাতে হবে। আইনজীবীকে তার ইমেইল আইডি এবং মোবাইল নম্বর অবশ্যই সাথে দিতে হবে।এরপর আদালত থেকে অনলাইন শুনানির জন্য একটি তারিখ নির্ধারণ করে শুনানির জন্য সংশ্লিষ্ট আইনজীবীর ইমেইলে ও মোবাইলে পাঠানো হবে।

নির্ধারিত সময়ে উক্ত আইনজীবী ইমেইলে পাঠানো লিংকটিতে ক্লিক করেই ভিডিও কনফারেন্সের শুনানিতে অংশ নিতে পারবেন। জামিন মঞ্জুর হলে বেইলবন্ড স্ক্যান বা ছবি তুলে আদালতে পাঠাতে পারবেন। প্রক্রিয়াটি জটিল মনে হলেও ইমেইলে আবেদন শুরু করলে ধাপে ধাপে তা এমনেতেই সহজ হয়ে যাবে।

রাজশাহী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির ভার্চুয়াল আদালত দুটোর বিস্তারিত তথ্য:

ভার্চুয়াল কোর্ট নং – ১ এর বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল আমিন ভুঁইয়া (বাগমারা, দুর্গাপুর, বাঘা, চারঘাট) ইমেইল : virtualcourt1.cjm.rajshahi@gmail.com  সহায়তাকারী স্টাফ স্টেনোগ্রাফার এস এম নূরে কামাল ০১৮৩৬- ৯৫৭৭৫১।

ভার্চুয়াল কোর্ট নং – ২ এর বিচারক : সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সাইফুল ইসলাম (গোদাগাড়ী, তানোর, পুঠিয়া ও মোহনপুর) ইমেইল : virtualcourt2.cjm.rajshahi@gmail.com সহায়তাকারী স্টাফ স্টেনো টাইপিস্ট মোঃ মিজানুর রহমান ০১৭৭১-৯০৬২২৯।


শর্টলিংকঃ