- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

প্রশ্নফাঁসের বিভ্রান্তিতে গোয়েন্দা সংস্থা তৎপর: শিক্ষামন্ত্রী


ইউএনভি ডেস্ক:

এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁসের বিভ্রান্তিতে গোয়েন্দা সংস্থা তৎপর রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে প্রশ্ন ফাঁসের মতো কোনো ধরনের গুজবে শিক্ষার্থী এবং অভিভাবকদের কান না দেওয়ারও আহ্বান জানান তিনি।

সোমবার (১ এপ্রিল) সকালে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, ‘প্রশ্নফাঁস ছাড়াই নকলমুক্ত পরিবেশে ভালভাবে আমরা পরীক্ষা সম্পন্ন করতে পারব। এ ব্যাপারে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকসহ আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চাই।’ আগের এসএসসি পরীক্ষার মতো এইচএসসি পরীক্ষাও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

তিনি আরও বলেন, ‘প্রশ্নপত্র নিয়ে অনেক রিপোর্ট হয়। একটি পরীক্ষার হাজার হাজার প্রশ্ন ছাপা হয়। এক বিশাল কর্মযজ্ঞ হয়। এগুলো ছাপানো এবং এর জন্য বিশাল নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। যিনি প্রশ্ন করেন এবং যিনি তা নিরীক্ষণ করেন এরপর ছাপাখানায় নেওয়া হয়। ছাপাখানার কেউ দেখেন না, বোর্ডের কেউ দেখেন না, মন্ত্রণালয়ের কেউ দেখেন না। এই বিষয়গুলো জনগণ সেইভাবে জানে না। এছাড়া পরীক্ষার যে বিশাল কর্মযজ্ঞ তা নিয়ে রিপোর্ট হয় না।’

শিক্ষানীতির বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা শিক্ষানীতি বাস্তবায়ন করব। কিন্তু এটা তো স্বাভাবিক যে, একবারে তা করা সম্ভব হবে না। পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।’ এ সময় শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির সঙ্গে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।