- ইউনিভার্সাল ২৪ নিউজ - https://universal24news.com -

প্রেম করতে নারী কর্মীদের ছুটি দিচ্ছে চীন


ইউএন ডেস্ক নিউজ:

প্রেম করতে অবিবাহিত নারী কর্মীদের ১৫ দিনের ছুটি দিচ্ছে চীনের কয়েকটি প্রতিষ্ঠান।  এ ছুটিকে বলা হচ্ছে – ‘ডেটিং লিভ’ বা প্রেম করার জন্য ছুটি। চীনে এমন ছুটি এটাই প্রথম নয়, এর আগে হাংঝু শহরের অবিবাহিত স্কুলশিক্ষিকাদের লাভ লিভ নামে একইরকম ছুটি দেওয়া হয়েছিল।

সাউথ চায়না মর্নিং পোস্ট সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নিজের জীবনসঙ্গী খুঁজে বের করতেই তিরিশের কোঠার নারীদের এতোদিনের ছুটি দিতে যাচ্ছে ওইসব কম্পানী।

উল্লেখ্য, নতুন চান্দ্রবর্ষ উদযাপন করতে এক সপ্তাহ ছুটি পেতে যাচ্ছে চীনের কোটি কোটি চাকুরীজীবী। তবে তাদের অনেকেই সাত দিনের নিয়মিত ছুটির সঙ্গে বাড়তি আট দিনের ছুটি পাচ্ছেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, চীনের পূর্বাঞ্চলের হাংঝু শহরের দুটি কম্পানি তাদের কর্মচারীদের এই অতিরিক্ত ছুটি দিচ্ছে। এ বিষয়ে হাংঝু সংচেন পারফরম্যান্স নামক কোম্পানির মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক হুয়াং লেই বলেন, কাজের চাপের কারণে অনেক নারী কর্মীরা বাইরের জগতে তেমন একটা সময় দিতে পারেন না। এতে তারা নিজেদের জন্য সঠিক পুরুষটি বেছে নিতে পারছেন না বিধায় বিয়েও করছেন না।

আর সেসব নারী কর্মীদের জীবনসঙ্গী খুঁজে নিতেই এই ১৫ দিনের ছুটি দিতে চাচ্ছেন বলে জানান হুয়াং লেই। এই ডেটিং লিভকে সমর্থন ও অভিনন্দন জানিয়েছেন চীনের বিভিন্ন সমাজকর্মী ও সমাজবিজ্ঞানীরা। ২০১৩ সালের পর থেকে চীনে উল্লেখযোগ্যভাবে বিয়ের হার কমছে জানিয়ে সমাজকর্মীরা বলেন, চীনে কর্মক্ষম লোকের সংখ্যা কমছে এবং বয়োবৃদ্ধ মানুষের সংখ্যা বাড়ছে।

বিষয়টি নিয়ে চীনা সরকারও বেশ উদ্বিগ্ন। তাই বেশি শিশু জন্মদানের মাধ্যমে কর্মক্ষম জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যে নারীদের বিয়েতে উদ্বুদ্ধ করছে দেশটির সরকার।

সূত্র: যুগান্তর