সপ্তাহ ঘুরে ফের দাবদাহের কবলে রাজশাহী


নিজস্ব প্রতিবেদক :

ফণীর পর আবারো দাবদাহের কবলে পড়ছে রাজশাহী অঞ্চল। প্রখর রোদ আর ভ্যাপসা গরমে হাঁসফাঁস হয়ে উঠেছে প্রাণিকূল।  তীব্র রোদের সাথে যুক্ত হয়েছে লু হাওয়া। ফলে রাস্তা-ঘাটে কমে গেছে মানুষের চলাফেরা। রোদ থেকে বাঁচতে সবাই ছুটছেন স্বস্তির খোঁজে। তবে আবহাওয়া অফিস বলছে, আরো কয়েকদিন এ অবস্থা চলবে। 

তীব্র রোদ আর গরমে হাঁপিয়ে উঠেছেন এই অটো চালক। তাই পথের মাঝে বসে বসে ব্যাটালিচালিত ফ্যানের হাওয়ায় শরীর জুড়াচ্ছেন

সোমবার (২৯ এপ্রিল) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহ ঘুরে আবারো তাপমাত্রার পারদ ওপরের দিকে উঠছে। আজ মঙ্গলবার সকাল থেকে একই মাত্রায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বরেন্দ্র অঞ্চলের উপর দিয়ে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন জানান, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকে প্রতি ঘণ্টাতেই তাপমাত্র  বাড়ছে। তবে সন্ধ্যার পর খানিকটা কমবে।

এই গরমের কারণে কর্মজীবী ও খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেগুলোর জীবনযাত্রা দুর্বিষহ হয়ে উঠেছে। অতিরিক্ত ঘামের সঙ্গে লবণ ও পানি বের হয়ে যাচ্ছে শরীর থেকে। সাধারণ মানুষ স্যালাইন, ডাব, আখের রস ও বেশি বেশি পানি পান করে শরীরের আদ্রতা বজায় রাখার চেষ্টা করছেন। এর পরও শরীর পানিশূন্য হওয়ায় অনেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

এদিকে, ভ্যাপসা গরমে বেড়েছে  রোগ বালাই। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা পড়েছে দুর্ভোগে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ জানিয়েছে, আজকে দুপুর পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছে  ৯০ জন ডায়রিয়ার রোগী।


শর্টলিংকঃ