ফিলিস্তিনিদের পিঠে ছুরি মারছে সুদান: সায়েব এরাকাত


ইউএনভি ডেস্ক: 

দখলদার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের বৈঠককে ‘ফিলিস্তিনিদের পিঠে পেছন থেকে ছুরিকাঘাতের’ সঙ্গে তুলনা করেছেন জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা সায়েব এরাকাত।

ফিলিস্তিনিদের পিঠে ছুরি মারছে সুদান: সায়েব এরাকাত

তিনি বলেন, এটি আরবের শান্তি উদ্যোগের মারাত্মক লঙ্ঘন। ওয়াফা নিউজের বরাতে সৌদি গণমাধ্যম আরব নিউজ এমন খবর দিয়েছে।সুদানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে দেশটির নেতার সঙ্গে বৈঠকে বসেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সোমবার উগান্ডার শহর এনটেব্বিতে এই বৈঠক হয়েছে বলে তার কার্যালয়ের কর্মকর্তারা দাবি করেন।

সুদানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল বুরহানের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন নেতানিয়াহু। যদিও সুদানের তথ্যমন্ত্রী ও সরকারের মুখপাত্র ফয়সাল সালিহ এ বিষয়ে কোনো তথ্য জানা নেই বলে রয়টার্সকে বলেছেন।

এর আগে রোববার বুরহানকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানোর কথা বলেছেন সুদানের সার্বভৌম কাউন্সিল। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসবাদে যুক্তরাষ্ট্রের তালিকা থেকে নাম সরাতে মুখিয়ে রয়েছে সুদান। এতে দেশটির আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্যিক তৎপরতা ব্যাহত হচ্ছে।

এর আগে সোমবার উগান্ডার প্রেসিডেন্ট ইওরি মুসেভেনির সঙ্গে বৈঠক করেন নেতানিয়াহু। জেরুজালেমে দূতাবাস খোলার সম্ভাবনার বিবেচনার কথা জানিয়েছেন উগান্ডার প্রেসিডেন্ট।এর আগে ২০১৬ সালে উগান্ডায় সফরে যান বর্ণবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী।


শর্টলিংকঃ