ফের অবস্থান কর্মসূচিতে রাবির সেই ৫৩ শিক্ষার্থী


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের মাস্টার্সের সেই ৫৩ শিক্ষার্থী ফের অবস্থান ধর্মঘট কর্মসূচি শুরু করেছে। সোমবার সকাল ৯টা থেকে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের সামনে অবস্থা নেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা সেখানে অবস্থান করে দাবি আদায়ে নানা স্লোগান দিচ্ছেন।

৫৩ জন শিক্ষার্থীকে রেখে মাত্র ১১ জনকে নেওয়া পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা গ্রহণের জন্য সময়সূচি প্রকাশের দাবিতে তারা শনিবার (১৬ মার্চ) বিকেল থেকে তিন দফা কর্মসূচি পালন করে আসছে। পরীক্ষা গ্রহণের আশ্বাস দেওয়া হলেও এখনো তা বাস্তবায়ন না হওয়ায় তারা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

জানা গেছে, গত ১৪ মার্চ তাদের সহপাঠী ও পরীক্ষার্থী কানিজ ফাতেমার বাবা ইন্তেকাল করেন। এতে মানসিকভাবে ভেঙ্গে পড়েন ফাতেমা। তার বিষয়টি মানবিকভাবে বিবেচনা করে পরদিন শনিবার অনুষ্ঠিতব্য ৫০২ নম্বর কোর্সের পরীক্ষা না নেওয়ার জন্য পরীক্ষা কমিটিকে মৌখিকভাবে অনুরোধ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষা কমিটির কয়েকজন সদস্য পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিলেও সভাপতি একক ইচ্ছায় পরীক্ষা কার্যক্রম চালিয়ে যান। যেখানে ৬৪ জন শিক্ষার্থীদের মধ্যে ১১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিভাগ সূত্রে জানা যায়, শনিবার (১৬ মার্চ) দুপুর সাড়ে ১২ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত বিভাগের ৩৪১ ও ৩৪২ নং কক্ষে পরীক্ষার আয়োজন করে কর্তৃপক্ষ। এতে মাস্টার্স এর ৬৪ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ১১ জন শিক্ষার্থী অংশ নেন। বাকিরা কেউ পরীক্ষায় অংশগ্রহণ করেন নি।

পরীক্ষা গ্রহণের পরপরই শনিবার সন্ধ্যায় ওই পরীক্ষা বাতিলের দাবিতে তাৎক্ষণিক প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসে শিক্ষার্থীরা। তবে ছাত্র উপদেষ্টা তাদের আশ্বস্ত করায় তারা কর্মসূচি স্থগিত করেন।

পরদিন রোববার ফের সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও উপাচার্যকে স্মারকলিপি দেয় তারা। তবে এখনও তাদের দাবি পূরণ না হওয়ায় আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক এনামুল হক বলেন, ‘আমি সেখানে গিয়েছিলাম। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এসেছি। আমরা পরীক্ষা কমিটির সঙ্গে জরুরী মিটিং করে দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেবো।’

ভিডিও দেখুন:

 


শর্টলিংকঃ