ফ্রেঞ্চ লিগের শিরোপা জিতল রেনে


ইউএনভি ডেস্ক :

পরিষ্কার ব্যবধানে এগিয়ে থেকে পাঁচ ম্যাচ হাতে রেখেই ফ্রেঞ্চ লিগ ওয়ান শিরোপা নিশ্চিত করে ফেলেছিল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। কিন্তু ঘরোয়া ফুটবলের দ্বিতীয় মর্যাদার টুর্নামেন্ট ফ্রেঞ্চ কাপ জিততে পারলো না থমাস টুখেলের দল।

শনিবার (২৮ এপ্রিল) রাতে ফ্রেঞ্চ কাপের ফাইনালে রেনের বিপক্ষে টাইব্রেকারে হেরেছে পিএসজি। ম্যাচের মূল সময়ের পর অতিরিক্ত ত্রিশ মিনিট শেষেও থাকে ২-২ গোলের সমতা। পরে টাইব্রেকারে ৬-৫ ব্যবধানে জিতে শিরোপা ঘরে তোলে রেনে।

জয়ের পর উল্লসিত রেনের খেলোয়াড়েরা
জয়ের পর উল্লসিত রেনের খেলোয়াড়েরা

অথচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে ১১ নম্বর স্থানে রয়েছে রেনে। যারা কিনা বড় কোনো শিরোপা জেতে না ৪৮ বছর ধরে। গত রাতে পিএসজিকে হারিয়ে ১৯৭১ সালের পর প্রথম বড় কোনো শিরোপা জিতল দলটি। ফ্রেঞ্চ কাপে এ নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন হলো দলটি।

ফ্রেঞ্চ কাপের ফাইনাল ম্যাচটিতে লিড নিতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পিএসজিকে। ম্যাচের মাত্র ১৩তম মিনিটে নেইমারের বুদ্ধিদীপ্ত কর্নারে ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত ভলিতে দলকে এগিয়ে দেন আরেক ব্রাজিলিয়ান দানি আলভেস।

আট মিনিট পরে ব্যবধান দ্বিগুণ করেন নেইমার নিজেই। এবার বলের জোগান দেন আর্জেন্টাইন মিডফিল্ডান অ্যাঞ্জেল ডি মারিয়া। তার রক্ষণচেরা পাস ধরে আলতো শটে গোলরক্ষককে পরাস্ত করেন নেইমার।

প্রথমার্ধে দুই গোলের লিড নিয়েই বিরতিতে যেতে পারতো পিএসজি। কিন্তু ৪০তম মিনিটে বাগড়া বাঁধান তাদেরই ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বে। ৪০তম মিনিটে নিজেদের জালেই বল জড়িয়ে দেন তিনি। আর দ্বিতীয়ার্ধে ৬৬তম মিনিটে ম্যাচে সমতা ফেরান এডসন আন্দ্রে।

ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। এ ত্রিশ মিনিটে গোল করতে পারেনি কোনো দল। উল্টো ১১৮তম মিনিটে কাইলিয়ান এমবাপ্পে লাল কার্ড দেখলে বিপদে পড়ে যায় পিএসজি। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

যেখানে নিজেদের প্রথম পাঁচ শটে গোলের দেখা পান দুই দলেরই দশজন খেলোয়াড়। ফলে দৈর্ঘ্য বাড়ে টাইব্রেকারেরও। ষষ্ঠ শটে রেনের পক্ষে গোল করেন ইসমাইল সার। কিন্তু মিস করে বসেন পিএসজির ক্রিস্টোফার এনকুকু। আর এতেই প্রায় ৪৮ বছর পর বড় কোনো শিরোপা জেতার উল্লাসে ভাসে রেনে।


শর্টলিংকঃ