বর্ণবিদ্বেষের প্রতিবাদে মার্সিডিজের কালো গাড়ি!


ইউএনভি ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রে শেতাঙ্গ পুলিশের হাতে নৃসংশ কায়দায় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার পর থেকেই সারা বিশ্ব একসঙ্গে এই করোনাভাইরাসের মধ্যেও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ফুঁসে উঠেছে। নানা দেশে, নানা কায়দায় বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মানুষের জোরালো অবস্থান তৈরি হচ্ছে।

ফর্মুলা ওয়ানে মার্সিডিজ যে গাড়িগুলো নিয়ে অংশ নিতো, এবার সেগুলোর রঙ করা হয়েছে কালো। অর্থ্যাৎ, কালো গাড়ি নিয়েই ফর্মুলা ওয়ানের রেসিংয়ে নামবে মার্সিডিজ।

স্বাধারণত ফর্মুলা ওয়ানে মার্সিডিজ রেসিংয়ে নামতো সিলভার রঙয়ের গাড়ি নিয়ে। কিন্তু জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানাতে গিয়ে গাড়ির রঙ পরিবর্তন করার সিদ্ধান্ত নেয় সংস্থাটি। নিজেদের টুইটার পেজেও সে ঘোষণা দিয়েছে তারা।

জানা গেছে মার্সিডিজের সবগুলো গাড়ি কালো রঙ ধারণ করার এই অভিনব উদ্যোগের পেছনে আসলে মূল ব্যক্তি হলেন লুইস হ্যামিল্টন। হ্যামিল্টনই এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করছন, বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের কারণে।

কেন হ্যামিল্টন নিজে থেকে প্রতিবাদের রাস্তায় গেলেন? উত্তরে তনি নিজে বলছেন, ‘আমার জীবনে ব্যতিক্রম নয়। আমার পরিবারও বর্ণবিদ্বেষের শিকার। তাই কোনোদিন তা ভুলতে পারিনি। যখন এই প্রতিবাদের কথাটা মার্সিডিজের প্রধানকে বলি, তিনি এক বাক্যে রাজি হয়ে বলেছেন, এই বিযয়ে সকলের একাত্ম হওয়া প্রয়োজন।’

বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে সারা বিশ্বে গড়ে ওঠা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেই গাড়িগুলোকে কালো রঙ দিতে যাচ্ছে মার্সিডিজ। তারা বলছে, ‘বর্ণবিদ্বেষসহ সব ধরনের বৈসম্যের বিরুদ্ধে যে নতুন জনমত তৈরি হয়েছে। ব্ল্যাক লাইভস ম্যাটার দেখাচ্ছে, কত মানুষ এর পক্ষে এবং তারা কতটা সচেতন।’

লুইস হ্যামিল্টনই এই গাড়িটিতে চড়ে মার্সিডিজের হয়ে অংশ নেবেন ব্রিটেন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে। এরপর মৌসুমের প্রথম টুর্নামেন্ট অস্ট্রিয়ান গ্রাঁ-প্রিঁতেও অংশ নেবেন।


শর্টলিংকঃ