Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

বহিরাগতদের প্রভাবমুক্ত রাকসু ভোট চায় ছাত্র সমাজ


রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন নিয়ে জাতীয় ছাত্র সমাজ ও বাংলাদেশ ছাত্র মুক্তিজোটের সঙ্গে সংলাপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাতীয় ছাত্র সমাজের সঙ্গে রাকসু সংলাপ কমিটির বৈঠক

সোমবার বিকেলে সংগঠন দুইটির সঙ্গে পৃথক সংলাপ অনুষ্ঠিত হয়।বিকেল সাড়ে তিনটায় সংলাপে জাতীয় ছাত্র সমাজ সাত দফা দাবি জানায়।

দাবিগুলো হচ্ছে- তফসিল ঘোষণার আগে সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা, ছাত্র সংসদের ফি প্রদানকারী বর্তমান শিক্ষার্থীদের ভোট ও প্রার্থিতার অধিকার নিশ্চিত করা, আবাসিক হলের পরিবর্তে একাডেমিক ভবনে ভোটগ্রহণ।

সকল ছাত্র সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে পাঁচ সদস্যবিশিষ্ট নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন, বুথ ব্যতীত ভোটগ্রহণের সকল ধাপ সিসি ক্যামেরার আওতায় আনা।

গঠনতন্ত্র সংশোধন করে রাকসুর সভাপতির ক্ষমতায় ভারসাম্য আনা এবং নির্বাচনের ফল ঘোষণার আগ পর্যন্ত ক্যাম্পাস বহিরাগতদের প্রভাবমুক্ত রাখা।

এদিকে, বিকেল সাড়ে চারটায় সংলাপে রাকসু নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে ছাত্র মুক্তিজোট দুইটি প্রস্তাব জানায়। প্রস্তাব দুইটি হচ্ছে- ভোটার, প্রার্থী ও পর্যবেক্ষকদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করা এবং সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ভোটকেন্দ্রে ভোট গ্রহণ, গণনা ও রায় সবক্ষেত্রে সাংবাদিকদের অবাধ পর্যবেক্ষণের সুযোগ-সুবিধা প্রদান করা।

সংলাপকালে প্রক্টর মো. লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, সহকারী প্রক্টর আবু সাঈদ মো. নাজমুল হায়দার, সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।


Exit mobile version