বাংলাদেশকে নেপাল পর্যন্ত ট্রানজিট সুবিধা দিল ভারত


নিজস্ব প্রতিবেদক:

বিবিআইএন সংযোগ এবং উপ-আঞ্চলিক সহযোগিতার এক বিরাট অগ্রগতি হিসেবে রহনপুর-সিঙ্গাবাদ রেলপথ দিয়ে বাংলাদেশ থেকে নেপালে সার রপ্তানিতে ট্রানজিট সুবিধা প্রদান করেছে ভারত। ট্রানজিট সুবিধায়  চলতি মাসের ৩ ও ৫ তারিখে ৫ হাজার মেট্রিক টন এবং গত শনিবার রাতে আরও আড়াই হাজার মেট্রিক টন ইউরিয়া সার এ রুট ব্যাবহার করে নেপালে যায়।


১৯৭৬ সালে বাংলাদেশ ও নেপালের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে বাংলাদেশ থেকে নেপালে পণ্য রপ্তানি করা হয় এবং অন্যান্য দেশ থেকে নেপালের আমদানি পণসমূহ ভারতীয় অঞ্চলের মধ্য দিয়ে ’ট্রাফিক ইন ট্রানজিট’ হিসেবে পরিবহণ করা হয়। নেপালের সাথে রপ্তানি ও স্থল বাণিজ্যের জন্য ভারত বিশেষভাবে বাংলাদেশকে ট্রানজিট সুবিধা দিয়ে আসছে আসছে।

রেলপথে ট্রাফিক ইন ট্রানজিট মূলত দু’টি ভারত-বাংলাদেশ ক্রসিং পয়েন্ট, রহনপুর (বাংলাদেশ) – সিঙ্গাবাদ (বাংলাদেশ) এবং বিরল (বাংলাদেশ) – রাধিকাপুর (ভারত) রেলপথ হয়ে পরিবহণ করা হয়।


বাংলাদেশ থেকে প্রতি বছর একটি উল্লেখযোগ্য পরিমাণ আমদানি সার নেপালে পাঠানো হচ্ছে। এ বছরের ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ রেলওয়ে নেপালে রপ্তানি সার বোঝাই প্রথম ট্রেনটি ভারতীয় রেলওয়ের নিকট হস্তান্তর করে। বর্তমানে রেলওয়ে ট্রানজিট ব্যবহার করে প্রায় ২৭ হাজার মেট্রিক টন সার নেপালে রপ্তানি করা হবে।

সূত্র থেকে জানা গেছে যে, পরবর্তীতে নেপালে আরও ২৫ হাজার মেট্রিক টন সার রপ্তানির পরিকল্পনা রয়েছে। এই পদক্ষেপগুলি আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং সংশ্লিষ্ট দেশগুলির অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে।


শর্টলিংকঃ