বাংলাদেশ ব্যাংকে হামলা চালানো গ্রুপটি এখন আরও ভয়ংকর


ইউএনভি ডেস্ক:

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে সাইবার হামলা চালিয়ে ৮১ মিলিয়ন ডলার চুরি করা লাজারাস গ্রুপটি এখন র‌্যানসামওয়্যার জগতে নিজেদের পরিধি বাড়াচ্ছে বলে জানিয়েছে সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি।

চলতি বছরের শুরুর দিকের দুটি ঘটনা বিশ্লেষণ করে ক্যাসপারস্কি জানিয়েছে, র‌্যানসামওয়্যারের নতুন এক ভার্সন ভিএইচডি ব্যবহার করেছে লাজারাস। উত্তর কোরিয়া সরকারের সঙ্গে এই হ্যাকারদের যোগসূত্র আছে বলে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে।

ব্রিটিশ গণমাধ্যম টেলিগ্রাফের আরেকটি প্রতিবেদন থেকে জানা গেছে, উত্তর কোরিয়ার এই গ্রুপের সঙ্গে যারা যুক্ত তাদের ওপর বৃহস্পতিবার ভ্রমণ এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি রাশিয়ার সামরিক বাহিনীর গোয়েন্দা এবং চীনের কয়েক জনের ওপর একই ধরনের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ইইউর ইতিহাসে এই ধরনের নিষেধাজ্ঞা এই প্রথম।

চলতি বছরের শুরুতে লাজারাস গ্রুপ কীভাবে ভিএইচডি র‌্যানসামওয়্যার ব্যবহার করেছে তার বিস্তারিত একটি ধারণা দিয়েছে ক্যাসপারস্কি। কোম্পানিটি বলছে দুটির একটি হামলা হয়েছে ইউরোপে।

ক্যাসপারস্কির দেয়া তথ্য অনুযায়ী, চূড়ান্ত পে-লোড সরবরাহ করতে ভিএইচডি র‌্যানসামওয়্যার ‘এমএটিএ’ নামক একটি কাঠামো ব্যবহার করেছে। এভাবে তারা চলতি বছরে কয়েক মাস ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে।

লাজারাসের তৈরি আরেক ক্ষতিকর সফটওয়্যার ম্যালওয়্যার দিয়ে যে কৌশলে হামলা চালানো হতো ভিএইচডি’র ক্ষেত্রেও নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিতে প্রায় একই পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

এ বিষয়ে ক্যাসপারস্কি বিশেষজ্ঞ ইভান কোয়েটিকোভস্কি-সহ আরও কয়েক বলেছেন, ‘এর মাধ্যমে হ্যাকাররা ভুক্তভোগীদের প্রশাসনিক গোপন তথ্য, আইপি ঠিকানার তালিকা নিয়েছে। এরপরে নিজেদের শক্তি প্রয়োগ করে সেগুলো সার্ভার মেসেজ ব্লক সার্ভিসে নিয়েছে।’

ভিএইচডি র‌্যানসামওয়্যার: গবেষকেরা জানিয়েছেন, ভিএইচডি ফাইল-এনক্রেপটিং ম্যালওয়্যার এমএটিএ ফ্রেমওয়ার্ককে ব্যাকডোর হিসেবে ব্যবহার করেছে।

এরপর ম্যালিসিয়াস কোড নেটওয়ার্কে জায়গা দখল করলেই লাজারাসের সহযোগী টুল ক্রমাগত চেষ্টার পর সব তথ্য চুরি করেছে। এই গ্রুপটির অন্যতম হোতা হিসেবে পার্ক জিন হিওক নামের একজন কোরিয়ান কম্পিউটার প্রোগ্রামারকে বিভিন্ন সময়ে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।

পার্কের বিরুদ্ধে যতগুলো অভিযোগ আনা হয়েছে তার মধ্যে রয়েছে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ষড়যন্ত্র করে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার চুরির ওই ঘটনা। এ ছাড়া ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সনি করপোরেশন ও ২০১৭ সালে বিশ্বজুড়ে ‘ওয়ানাক্রাই ২.০ গ্লোবাল র‌্যানসমওয়্যার’ সাইবার আক্রমণের অভিযোগও আছে তার বিরুদ্ধে।


শর্টলিংকঃ