বাংলাভাষায় লোকালাইজেশন নিয়ে মজিলার কর্মশালা


বাংলাভাষায় লোকালাইজেশন নিয়ে দুই দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মজিলা বাংলাদেশ এর উদ্যোগে এই কর্মশালা আয়োজিত হয়।

রোববার (১০ নভেম্বর) রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইন সেন্টারে কর্মশালার সমাপনী পর্ব আয়োজিত হয়। আয়োজকরা জানান, মজিলার বিভিন্ন পণ্য এবং ফিচারকে বাংলা ভাষাভাষি মানুষের কাছে সহজ, বোধগম্য ও ব্যবহারের উপযোগী করে তোলাই লোকালাইজেশনের মূল উদ্দেশ্য। এটি মূলত ভাবানুবাদ যা আক্ষরিক অনুবাদ থেকে অনেকটাই ভিন্ন।

কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রে অবস্থিত মজিলা করপোরেশনের লোকালাইজেশন বিভাগের প্রধান জেফ বেট্টি। তিনি বাংলা লোকালাইজেশন নিয়ে তার মনোভাব, বেশকিছু দিক নির্দেশনা ও লোকালাইজেশনে কীভাবে ক্যারিয়ার করা যায় তা নিয়ে কথা বলেন। কর্মশালায় প্রশিক্ষক হিসাবে ছিলেন মজিলার বাংলা লোকালের ম্যানেজার মাহে আলম খান, বেলায়েত হোসেন ও বিরাজ কর্মকার। অভিজ্ঞ অবদানকারী হিসাবে ছিলেন আনিসুর রহমান, সালমান রহমান দেশ, খালিদ সাইফুল্লাহ, তানহা ইসলাম, এস এম সারওয়ার নবীনসহ অন্যরা।

কর্মশালায় নতুন অবদানকারীকে লোকালাইজেশনের নিয়মাবলী, প্রয়োজনীয়তা, বাংলার সঠিক ভাবানুবাদ, মুক্ত ওয়েব ও ইন্টারনেট সুরক্ষাসহ বিভিন্ন বিষয় হাতে কলমে শেখানো হয়। অবদানকারীদের মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ছিলেন।

ভারত থেকে আসা বিরাজ কর্মকার জানান, আমার মতে দারুণ একটি ওয়ার্কশপ হয়েছে। আমরা একসঙ্গে মিলে বাংলা লোকালাইজেশনের স্টাইল গাইড ও টার্মিনোলোজি তৈরি করেছি। সঙ্গে নতুন ট্রান্সলেটদেরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে মনিরুল আলম বলেন, আমরা বাংলাভাষীদের কাছে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তি সহজ করে তুলতে চাই। মজিলার লক্ষ্য ওয়েবকে সবার জন্য মুক্ত করা। ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে আমরা সেই লক্ষ্যে এগিয়ে যেতে চাই।


শর্টলিংকঃ