বাগমারায় আদিবাসী শিক্ষার্থীদের সাইকেল দিলেন এমপি এনামুল


বাগমারা প্রতিনিধি :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় কর্তৃক “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা” শীর্ষক কর্মসূচীর আওতায় রাজশাহীর বাগমারায় ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে আদিবাসী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল, উপবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। শনিবার সকাল ১০ টায় এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের হলরুমে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বাই সাইকেল, উপবৃত্তির অর্থ এবং শিক্ষা উপকরণাদী বিতরণ করেন, বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশে কোন সম্প্রদায় শিক্ষার সুযোগ থেকে দূরে থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলে যাতে শিক্ষা লাভ করতে পারে সে জন্য কাজ করে যাচ্ছেন। শিক্ষা ব্যতীত কোন জাতি মাথা উচু করে দাঁড়াতে পারে না। শুধ স্বচ্ছলরাই লেখাপড়া শিখবে তা হতে পারে না। সকলকেই শিক্ষা গ্রহণ করতে হবে। তাই আদিবাসী সম্প্রদায়ের ছেলে মেয়েরাও যেন ভালোভাবে লেখাপড়া চালিয়ে যেতে পারে সে লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে প্রত্যন্ত এলাকার আদিবাসী জনগোষ্ঠী তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারবে।

উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে এবং অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, উপজেলা এলজিইডি প্রকৌশলী সানোয়ার হোসেন, কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান, ভবানীগঞ্জ পৌরসভার ময়ের আব্দুল মালেক মন্ডল, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্তার বেবী, বাগমারা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক সমরেশ কুমার সরকার।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস.এম মাহমুদ হাসান, শিক্ষা অফিসার মনিরা খাতুন, জনস্বাস্থ্য প্রকৌশলী আল-আমিন, আমার বাড়ি আমার খামার প্রকল্পের সমন্বয় আজাহার আলী, বন কর্মকর্তা জোনাব আলী, উপজেলা আ’লীগের সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, কাউন্সিলর হাচেন আলী, ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি নাদিরুজ্জামান মিলন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীরা।

অনুষ্ঠানে ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ৩০ জন শিক্ষার্থীকে একটি করে বাই সাইকেল প্রদান করা হয়। এর মধ্যে ২০ জন ছাত্রী এবং ১০ জন ছাত্র। এছাড়া মোট ১৩৫ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ প্রদান করা হয়। যার মধ্যে খাতা, কলম, লাইট, রেইন কোর্ট সহ বিভিন্ন সামগ্রী। অপরদিকে শিক্ষা উপবৃত্তির আওতায় প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের ২ হাজার ৪ শত টাকা, মাধ্যমিক পর্যায়ে ৩ হাজার টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৪ হাজার এবং অনার্স পর্যায়ে প্রতি শিক্ষার্থীকে ৯ হাজার টাকা করে মোট ৩ লাখ টাকার শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়।


শর্টলিংকঃ