বাগমারায় লবণ গুজব প্রতিরোধে প্রশাসনের বাজার মনিটরিং


শামীম রেজা, বাগমারা:

সম্প্রতি দেশ ব্যাপি নতুন করে একটি মহল লবণ নিয়ে গুজব সৃষ্টি করেছে। দেশের স্বাভাবিক পরিস্থিতিকে অস্থিতিশীল করার জন্য একটা পক্ষ গোপনে নানা সময় পায়তারা চালিয়ে যাচ্ছে।

বুধবার (২০-১১-১৯) সকালে রাজশাহী বাগমারায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লবণ নিয়ে গুজব প্রতিরোধে একটি বাজার মনিটরিং টীম গঠণ করা হয়েছে।

গুজবের কারণে বর্তমানে উপজেলার বিভিন্ন বাজারে খাওয়ার লবণ নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে বিক্রি হচ্ছে। এতে ব্যবসায়ীর দ্বারা প্রতারিত হচ্ছে সর্বসাধারণ। বর্তমানে দেশে লবণের কোন সংকট নেই।

ব্যবসায়ীরা যাতে নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে লবণ বিক্রিয় করতে না পারে সেটা পর্যবেক্ষণ করা হবে বাজার মনিটরিং কমিটির মাধ্যমে।

আজ বুধবার থেকেই নিয়মিত বাজার মনিটরিং করবে প্রশাসনের গঠিত এই টীম। এই লক্ষ্যে একটি আদেশ জারি করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ।

উপজেলা প্রশাসন সূত্রে জানাগেছে, উপজেলার ১৬টি ইউনিয়ন ২টি পৌরসভাকে তিনটি অঞ্চলে ভাগ করা হয়েছে। প্রতিটি অঞ্চলে বাজার মনিটরিং টীম-এ তিন জন করে সদস্য কাজ করবেন।

অঞ্চল গুলোর মধ্যে তাহেরপুর পৌরসভা, শ্রীপুর, গোয়ালকান্দী, মাড়িয়া, হামিরকুৎসা ও যোগীপাড়া ইউনিয়ন এলাকা। এসব এলাকার বাজার মনিটরিং করবেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, প্রকল্প বাস্তবায়ন অফিসার এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা ভবানীগঞ্জ খাদ্য গুদাম।

বাসুপাড়া, শুভডাঙ্গা, আউচপাড়া, গোবিন্দপাড়া, নরদাশ এবং সোনাডাঙ্গা ইউনিয়ন এলাকার বাজার মনিটরিং করবেন উপজেলা এলেজিইডি প্রকৌশলী, বিএমডিএর সহকারী প্রকৌশলী এবং এলজিইডির হিসাব রক্ষক।

অপরদিকে ভবানীগঞ্জ পৌরসভা, গনিপুর, কাচারী কোয়ালীপাড়া, দ্বীপপুর, বড়-বিহানালী এবং ঝিকরা ইউনিয়ন এলাকার বাজার মনিটরিং করবেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, খাদ্য পরিদর্শক এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অফিস সহকারী।

এদিকে হঠাৎ করেই মঙ্গলবার অধিক দামে লবণ বিক্রয়ের দায়ে উপজেলা বিভিন্ন এলাকার কয়েক জন ব্যবসায়ীর জেল-জরিমানা করে উপজেলা প্রশাসন।

এ ব্যাপারে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, কোন ব্যবসায়ী যাতে লবণ দিয়ে কোন কারসাজি করতে না পারে সে লক্ষ্যে বাজার মনিটরিং টীম গঠন করা হয়েছে। মূল্যের চেয়ে অধিক দামে কোন ব্যবসায়ী লবণ বিক্রয় করছে এমন প্রমাণ পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


শর্টলিংকঃ