বাঘায় করোনা সচেতনতায় স্কাউটের লিফলেট বিতরণ


আমানুল হক আমান, বাঘা :
রাজশাহীর বাঘায় করোনা প্রতিরোধে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করছেন রোভার স্কাউট দল। গত তিন দিন থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ পাড়া-মহল্লায় তারা এ লিফলেট বিতরণ করছেন। বাঘা শাহদৌল্লা সরকারি কলেজের স্কাউটের ৬ সদস্যের তিনটি দল এ কাজ করে যাচ্ছেন।


স্কাউট লিডার মাজিদুল ইসলাম জানান, করোনা ভাইরাস সারা বিশ্ববাসিকে ভাবিয়ে তুলেছে। এটি এমন একটি রোগ যা থেকে বাঁচা দু:সাধ্য। এটি বায়ু বাহিত রোগ। যা বাতাশের মাধ্যমে ছড়াই। গত ডিসেম্বর মাসে চিনে এ রোগ প্রথম দেখা দেয়। পরবর্তীতে ১৫৬টি দেশে ছড়িয়ে পড়ে। এই রোগে সারা বিশ্বে প্রায় দেড় লক্ষ মানুষ এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে এবং প্রায় সাড়ে ৬ হাজার মানুষ মারা গেছে। এর মধ্যে আমাদের দেশে এ রোগে আক্রন্ত তিন জনের সন্ধান মিলেছে।

এ রোগের লক্ষন সর্দি, কাশি, জ্বর, মাথা ব্যাথা, গলা ব্যাথা, মারাত্নক পর্যায়ে জ্ঞান হারিয়ে ফেলাসহ শিশু এবং বৃদ্ধ দুর্বল ব্যক্তিদের ডায়েরিয়া ও ব্রং কাইটিস হতে পরে। এ থেকে মুক্তি পাওয়ার জন্য সাবান হ্যান্ড ওয়াস দিয়ে হাত ধোয়া এবং হাসি কাশি দেয়ার সময় মুখে রোমাল ব্যবহার করা, প্রচুর ফলের রস ও পানি পান করাসহ মুখে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়ে তারা পাড়া-মহল্লাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে জনসচেতনতা মূলক এই লিপলেট বিতরণ করছেন।

মাজিদুলের সাথে কাজ করছেন মুস্তারিফ আহম্মেদ, জ্বিম আহম্মেদ, সাগর আলী, লিখন আলী, মৃদুল কুমার, সুমাইয়া আকতার, মাহাফুজা খাতুন, মমিতা আক্তার,শাকিল আহাম্মেসদ, শিশির মাহামুদ, তন্ময়, রুকসানা, সাদিকা, আকাশ, আলিফ, আসিফ, ইস্তেয়াক, হাছান আলঅ, মিলন, রাকিবুল ,রিদয়,সোমা,তালহা,তফিক প্রমুখ।

স্কাউটের এই সেবা মূলক কাজকে স্বাগত জানিয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, সুধু স্কাউট নয়, যারা সমাজের সচেতন মানুষ তাদের প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে এ বিষয়ে জনগণকে সচেতন করা জরুলী উচিত বলে মনে করেন তিনি। #


শর্টলিংকঃ