বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকদের মানবন্ধন


বাঘা প্রতিনিধি:

রাজশাহীর বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকরা মানবন্ধন ও সমাবেশ করেছে। গতকাল শনিবার সকাল ১১টায় উপজেলা ও পৌর ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের যৌথ আয়োজনে মৌলিক অধিকারসহ ১২ দফা দাবি বাস্তবায়নের জন্য এই মানববন্ধন, র‌্যালি ও সমাবেশ করেন।

বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকদের মানবন্ধন
বাঘায় মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে নির্মাণ শ্রমিকদের মানবন্ধন

আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা কমিটির সভাপতি মুখলেচুর রহমান। সাধারণ সম্পাদক মাহফুজুর রহমানের পরিচালনায় উপজেলা পরিষদের সামনে মানববন্ধন শেষে একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে বঙ্গবন্ধু চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মোটর শ্রমিক ইউনিয়নের উপজেলা কমিটির সভাপতি আলতাফ হোসেন, উপদেষ্টা প্রশান্ত পান্ডে, পৌর কমিটির সভাপতি নাসির উদ্দীন প্রমুখ।

নির্মান শ্রমিকরা ২০২০-২০২১ অর্থ বছরের অর্থ বরাদ্দ করে সরকারি উদ্যোগে রাজধানীসহ দেশের জেলা উপজেলায় সুলভ মূলে দীর্ঘমেয়াদি লীজ প্রদানের মাধ্যমে নির্মাণ শ্রমিকদের বাসস্থান স্থাপন, কলোনী নির্মান, ছেলে মেয়েদের লেখাপড়ার জন্য স্কুল এবং চিকিৎসা কেন্দ্র স্থাপন,ভবন নির্মাণে কর্ম   পরিবেশ,নির্মান শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও কর্মস্থলে নিরাপত্তা, পেনশন স্কিম চালু, শ্রম আইনে কর্মস্থলে নিহত শ্রমিককে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ ও আজীবন পুঙ্গত্ব বরণকারী শ্রমিককে সহাযতা প্রদানে অন্তর্ভুক্তি, জাতীয় শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠনে ইনসাবের প্রতিনিধি অন্তর্ভূক্ত, বিদেশে কর্মরত শ্রমিকদের হয়রানি দুর্ভোগ বন্ধ,জেলা উপজেলায় শুম আদালত স্থাপন, শ্রম ছাউনি নির্মাণ নারি শ্রমিকদের সমকাজে সমমজুরি ওনির্মাণ শ্রমিকদের সন্তোষজনক নুন্যতম মজুরি বৃদ্ধির দাবিতে মানববন্ধ, র‌্যালি ও সমাবেশ করেন।

 


শর্টলিংকঃ