বাঘায় হোম কোয়ারেন্টাইনে তাবলীগ সদস্যের মৃত্যু


আমানুল হক আমান,  বাঘা :
 রাজশাহীর বাঘায় ফেরা তাবলীগ জামাতের সদস্য আবুল কালাম আজাদ নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। বুধবার (৮ এপ্রিল) সকাল ৬টার দিকে তার মৃত্যু হয়েছে। তাবলীগের চিল্লা শেষে ফিরে তিনি গ্রামেরই একটি মাদ্রাসায় কোয়ারেন্টাইনে ছিলেন। তবে তিনি করোনায়  আক্রান্ত  হতে পারেন-এমন সন্দেহে মরদেহের কাছে কেউ  যাচ্ছেন না। 

 

এবিষয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা, সাইফুল ফেরদৌস জানান, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে তিনি তার করোনা সংক্রমণ ছিল কি না।

জানা যায়, বাঘা উপজেলার উত্তর মিলিকবাঘা গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে আবুল কালাম আজাদ (৬৫) বেশ কিছু দিন আগে তাবলীগ জামাত দলের সাথে কুষ্টিয়া এলাকায় যায়। তিনি চিল্লা শেষে ৫ এপ্রিল নিজ বাড়িতে আসে। তিনি কুষ্টিয়া এলাকা থেকে আসার পর তাকে বাড়িতে না ঢুকতে দিয়ে বাঘা উৎসব পার্কের পাশে এক মাদ্রাসায় রাখা হয়। সেখানে বুধবার মারা যায়।

তার মৃত্যুর পর কেউ কাছে যাচ্ছে না। ফলে ৫ ঘন্টা লাশ ওই মাদ্রাসার এক কক্ষে পড়েছিল। অবশেষে ৫ ঘন্টা পর পরিবারের লোকজন লাশ দাফনের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। ওই ব্যক্তি ঢাকা কাকরাইল মসজিদ এলাকার তাবলীগ জামায়াতের সাথে ৬ মাস আগে ভারতের চেন্নাই গিয়েছিল। সেখান থেকে ফিরে আবারও তিনি কুষ্টিয়া এলাকায় তাবলীগ জামাত শেষে নিজ বাড়ি ফেরার ৩ দিন পর মৃত্যু হয়।

এদিকে করোনা সন্দেহে তার মৃত্যুর পর কেউ কাছে যাচ্ছেন না। ফলে সকাল ১০টা এ প্রতিবেদন লেখার সময় লাশ ওই মাদ্রাসার এক কক্ষে পড়েছিল।  তবে পরিবারের লোকজন লাশ দাফনের জন্য প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

আবুল কালাম আজাদের ছেলে শফিকুল ইসলাম ও সুলতান জানান, তার বাবার শরীরে করোনার কোনো উপসর্গ লক্ষ্য করেন নি। তবে বর্তমান পরিস্থিতির কারণে আলাদাভাবে রাখা হয়েছিল। কিন্তু তারপরও করোনা সন্দেহে বাবার কাছে কেউ যাচ্ছিল না। পরে বাবাকে দাফন করার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা জানান, ঘটনাটি জানার পর নমুনা সংগ্রহ করে পরীক্ষা নিরীক্ষার জন্য দায়িত্বরত চিকিৎসককে বলা হয়েছে।

তবে রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদুল হাসান ইউনিভার্সাল২৪নিউজকে জানান,  মৃত আবুল কালাম আজাদ তাবলীগ জামাত করতেন। তিনি ভারত ও পাকিস্তান সফর করেছেন। সবশেষ তিনি গত বছরের এপ্রিলে ভারত সফর করেছেন বলে তার পাসপোর্টে তথ্য পাওয়া গেছে। তবে স্বাভাবিক নিয়মেই তার দাফন করা হবে।


শর্টলিংকঃ