বাঘা থেকে ১ মেট্টিকটন আম গেল সুইজারল্যান্ডে


আমানুল হক আমান, বাঘা :

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও চলতি মৌসুমে রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলা থেকে ১ মেট্রিকটন আম বিদেশে রফতানি করা হয়েছে। মৌসুমের শেষ পর্যায়ে রোবাবার ও সোমবার দুই দিনে আম্ররুপালি জাতের আম রফতানি করা হয়েছে।


জানা যায়, ‘নর্থবেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড’ নামে একটি প্রতিষ্ঠান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির প্রচেষ্টায় আম রফতানি শুরু করেছে। আম রপ্তানির জন্য চার বছর আগে থেকে ৫০ জন বাগান মালিককে উত্তম কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদনের লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হয়।

এরমধ্যে প্রশিক্ষণকারী আম চাষীদের কাছে থেকে চলতি মৌসুমে বিদেশে ২০ মেট্ট্রিকটন আম রপ্তানি করা হবে। ইতিমধ্যেই ১ মেট্রিকটনের একটি চালান সুইজারল্যান্ডে পাঠানো হয়েছে। এই প্রশিক্ষণ প্রাপ্ত চাষিরা কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে বাগানে উৎপাদিত ও ক্ষতিকর রাসায়নিকমুক্ত ২০০ থেকে ৩০০ গ্রাম ওজনের আম চতুর্থবারের মতো বিদেশে রপ্তানি করার সুযোগ হয়েছে।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, করোনাভাইরাসের কারনে মৌসুমের শুরুতে না হলেও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহায়তায় আম রপ্তানি শুরু হয়েছে। আমরা আসা করছি চলতি মৌসুমে ২০ মেট্রিকটন আম রপ্তানি করতে পারব। চলতি মৌসুমে উপজেলায় লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। উপজেলার আমের স্বাদ ও গুণগতমান অতুলনীয় হওয়ায় দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হচ্ছে।


শর্টলিংকঃ