বাল্যবিবাহকে ‘না’ বললো মোহনপুরের শিক্ষার্থীরা


নিজস্ব প্রতিবেদক :

বাল্যবিবাহকে ‘না’ বললো রাজশাহীর মোহনপুর উপজেলার ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পাশাপাশি মিথ্যা, মাদক ও মুখস্তকেও ‘না’ বলেছেন অংশগ্রহণকারীরা। দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ রাজশাহী অঞ্চলের পরিচালনায় হার চয়েজ কর্মসূচীর সহযোগিতায় বিশেষ অনুষ্ঠান ‘‘হলিডে ক্যাম্পে’’ এ ঘোষণা প্রদান করেন।

এসময় বিদ্যালয়ের শিক্ষকসহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। ৩০০ শতাধিক শিক্ষাথীর অংশগ্রহণে মোহনপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ২৩ আগস্ট ২০১৯ দিনব্যাপী হলিডে ক্যাম্প শুরু হয় জাতীয় সংগীতের মধ্যদিয়ে।

মোহনপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুক্তাদির আহম্মদ’র সভাপতিত্বে এবং দি হাঙ্গার প্রজেক্ট রাজশাহী সমন্বয়কারী সুব্রত কুমার পাল এবং জয়নাল আবেদীন এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহনপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আব্দুস সালাম। দি হাঙ্গার প্রজেক্ট রাজশাহী আঞ্চলিক সমন্বয়কারী মো. মিজানুর রহমান অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মোহনপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহবুব হাসান রাসেল, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান সানজিদা রহমান, দুনীর্তি প্রতিরোধ কমিটির মোহনপুর উপজেলা সভাপতি মো. এমাজ উদ্দিন মোল্লা, মোহনপুর সরকারী কলেজের সহকারি অধ্যাপক মো. আসাদ আলী, করিশা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এমাজ উদ্দিন প্রমূখ।

হলিডে ক্যাম্প আয়োজনের উদ্দেশ্য ছিলো কন্যাশিশুদের জন্য নিরাপদ বিদ্যালয় কর্মসূচীর আওতায় মোহনপুর উপজেলার ১৬ টি মাধ্যমিক বিদ্যালয়ের ইয়ূথ ইউনিটের সদস্যদেরকে সংগঠিত করা এবং কার্যক্রম বাস্তবায়ন করতে গিয়ে বিগত বছরগুলোতে তাদের অর্জন, চ্যালেঞ্জ এবং চ্যালেঞ্জ মোকাবেলার কৌশলসমূহ পর¯পরের সাথে বিনিময় করার মধ্য দিয়ে তাদেরকে গতিশীল করে তোলা। অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ তাদের স্ব-স্ব ইউনিটের কার্যক্রম তুলে ধরেন এবং পরবর্তী কার্যক্রম চিহ্নিত করেন।

দিনব্যাপী অনুষ্ঠানে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক কার্যক্রম উপস্থাপন, নৃত্য, সংগীত, এবং মহব্বতপুর উচ্চ বিদ্যালয় ও মতিহার উচ্চ বিদ্যালয়ের অংশগ্রহণে প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে বিতার্কিদের হাতে পুরস্কার হিসেবে বই তুলে দেয়া হয়।


শর্টলিংকঃ