বাল্যবিয়ে,মাদক, নারী উত্ত্যাক্তের খবর দিলেই ১’শ টাকা


নিজস্ব প্রতিবেদক, নাটোর:
বাল্য বিয়ে, মাদক এবং নারীদের উত্যাক্তের খবর দিলেই আপনি পেয়ে যাবেন পুরস্কার। এমন অভিনব পদ্ধতি চালু হয়েছে নাটোরের গুরুদাসপুর উপজেলায়। দরিদ্র সংস্থা নামে একটি স্বেচ্ছাসেবি সংগঠন এই পদ্ধতি চালু করেছে। তাদের আশা, এতে করে বাল্য বিবাহ কমে আসার পাশাপাশি মাদক সেবীরা অপরাধে জড়াতে পারবে না।


তবে খবর জানাতে হলে গুরুদাসপুরবাসীকে ডায়াল করতে হবে উপজেলা নির্বাহী কর্মকর্তা- ০১৩১৫১৭১৩৫৪, দরিদ্র সংস্থা-০১৭৫০-৩৩৩৯২৯ ও গুরুদাসপুর থানা-০১৭১৩৩৭৩৮৬০ নম্বরে। এসব নম্বরে যে ব্যক্তি শুধু মাত্র বাল্য বিবাহ, মাদক এবং উত্যাক্তের খবর জানাবে তার মোবাইল ফোনে সঙ্গে সঙ্গে ১০০টাকার ফ্লেক্সিলোড অথাৎ মোবাইল ফোনে রিচার্জ চলে যাবে। এছাড়া মাস শেষে সর্বোচ্চ খবরদাতাকে সংস্থার পক্ষ থেকে দেওয়া হবে শুভেচ্ছা স্মারক।

এদিকে, ওই সংগঠনের আয়োজনে বৃহস্পতিবার দুপুরে গুরুদাসপুর উপজেলা চত্বরে এ সংক্রান্ত একটি বিলবোর্ড টাঙ্গানো এবং লিফলেট বিতরণ করে সংগঠনের প্রধান উপদেষ্টা সংসদ সদস্য আব্দুল কুদ্দুস। এসময় গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার তমাল হোসেন, দরিদ্র সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল হাসান নাহিদ সহ অন্যন্যেরা।

দরিদ্র সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি প্রভাষক মাজেম আলী ও সাধারণ সম্পাদক নাজমুল হাসান নাহিদ জানান, সমাজে বাল্য বিবাহ, মাদক এবং নারী উত্যাক্ত এই ঘটনাগুলো অহরহ ঘটছে। অনেক সময় প্রশাসন এসব ঘটনা গুলো নিরস করতে হিমশিম খায়। এজন্য সমাজকে সচেতন করতে আমরা পুরস্কার পদ্ধতি চালু করেছি। এজন্য উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নের মাঠ-ঘাট-স্কুল-কলেজসহ সব জায়গায় এই বিলবোর্ড টাঙ্গানো হচ্ছে পাশাপাশি লিফলেট বিতরণ এবং মাইকিং করা হচ্ছে।

গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার তমাল হোসেন অভিনব এই পদ্ধতিকে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি আগামী দিনে সকল সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি।


শর্টলিংকঃ