বিএনপি সংসদে যাওয়ায় জোট ছাড়লো পার্থের বিজেপি


ইউএনভি ডেস্ক:

বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) বিএনপি নেতৃত্বাধীন ২০–দলীয় জোট ছেড়েছে। সোমবার সন্ধ্যায় দলটির চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। ফলে দু’টি দলের মধ্যে ২০ বছরের রাজনৈতিক সম্পর্কে ছেদ পড়লো।

চার দলীয় জোটের সঙ্গে ১৯৯৯ সাল থেকে এবং পরে ২০–দলীয় জোটভুক্ত হয়ে রাজনীতি করে আসছিল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)। জোট ছাড়ার কারণ হিসেবে গণমাধ্যমে পাঠানো বিজেপি’র বিবৃতিতে বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে পার্থ বলেছেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হওয়ার পর ২০–দলীয় জোট স্থবির হয়ে যায় এবং রাজনীতি ঐক্যফ্রন্টমুখী হয়ে পড়ে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারের সঙ্গে সংলাপে বিএনপি বাদে ২০ দলের অন্য কারও সম্পৃক্ততা ছিল না। বিজেপির অভিযোগ, সংহতি ও সহমত পোষণের জন্যই ২০ দলের সভা ডাকা হতো।

ঐক্যফ্রন্ট ও বিএনপি নির্বাচন প্রত্যাখ্যান করে সংসদে যাবে না বলেছিল। কিন্তু তারা শেষ মুহূর্তে গিয়ে শপথ নিয়ে সংসদে যোগ দেয়। এ বিষয় উল্লেখ করে আন্দালিভ রহমান পার্থের দল বিজেপি জানায়, এতে তারা অবাক হয়েছে এবং এ সিদ্ধান্তের সঙ্গে ২০ দলের অন্য কোনো দলের সম্পৃক্ততা নেই।

এছাড়া বিজেপি মনে করে, শপথ গ্রহণের মাধ্যমে ঐক্যফ্রন্ট ও বিএনপি ৩০ ডিসেম্বরের ‘প্রহসনের’ নির্বাচনকে প্রত্যাখ্যান করার নৈতিক অধিকার হারিয়েছে। এ কারণগুলো দেখিয়েই তারা ২০ দলের রাজনীতি থেকে বেরিয়ে এসেছে।- সূত্র: প্রথম আলো


শর্টলিংকঃ