বিক্ষোভের মুখে কিরগিজ প্রেসিডেন্টের পদত্যাগ


ইউএনভি ডেস্ক:

বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবি জিনবেকভ। বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ এড়াতে এই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছেন তিনি।


প্রেসিডেন্টের কার্যালয় প্রকাশিত এক বিবৃতিতে জিনবেকভ বলেছেন, আমি ক্ষমতা আঁকড়ে থাকতে চাই না। আমি চাই না নিজ দেশের জনগণকে রক্ষপাত ও গুলির অনুমতি দেওয়া প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে স্থান পেতে।

জিনবেকভ জানিয়েছেন, বিক্ষোভকারীরা তার বাড়ির আঙ্গিনায় প্রতিবাদ কর্মসূচির হুমকি দেওয়ায় এ নিয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হতে পারে বলে আশঙ্কা তার।

বিক্ষোভকারী ও রাজনৈতিক বিরোধী জিনবেকভের পদত্যাগের দাবি করে আসছেন। তিনি দাবি করেছেন, ক্ষমতায় আঁকড়ে থাকা আমাদের দেশের অখণ্ডতার চেয়ে মূল্যবান নয় এবং সামাজিক নীতির মধ্যে পড়ে না।

আমার জন্য, কিরগিজস্তানের শান্তি, দেশের অখণ্ডতা, জনগণের ঐক্য ও সমাজে স্থিতিশীলতা সবার উপরে।মধ্য এশিয়ার দেশটিতে ২০০৫ সালের পর বিক্ষোভের পদত্যাগ করা তৃতীয় প্রেসিডেন্ট হচ্ছেন জিনবিকভ।

পার্লামেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে ৪ অক্টোবর থেকে কিরগিজস্তানে বিক্ষোভ হচ্ছে। নির্বাচন কমিশন জিনবিকভ ও তার মিত্রদের বিজয়ী ঘোষণা করলে বিরোধীরা ফলাফল প্রত্যাখ্যান করে।

আলজাজিরা


শর্টলিংকঃ