বিজলীর গর্জনে রাজশাহীর সকাল


নিজস্ব প্রতিবেদক:

চৈত্রের সকাল মানেই রৌদ্রের প্রখরতা। তবে রাজশাহীর প্রকৃতিতে আজ (সোমবার) সকাল থেকেই ভিন্নরূপ। ভোরের সূর্যের আলোকে লুকিয়ে প্রকৃতি যেন আপন খেলায় মেতেছে।  আকাশ অন্ধকার করে বৃষ্টি নেমেছিল। এ যেন বর্ষার সকাল। তবে বৃষ্টির সাথে নতুন উপদ্রব বজ্রপাত  ভাবিয়ে তুলছে।

রাজশাহীবাসী আজ সকালে ঘুম ভেঙে রোদের মুখ দেখেনি। ভোর থেকে মেঘ করে থাকলেও সকাল সাড়ে আটটা থেকে মুষলধারে বৃষ্টি শুরু হয়। প্রায় পৌনে এক ঘন্টা থাকে বৃষ্টি। বৃষ্টি থামলেও এখনো রাজশাহীর আকাশ মেঘাচ্ছন্ন। অবশ্য রাজশাহীর প্রকৃতিতে বেশ কদিন থেকেই এমন আবহাওয়া বিরাজ করছে। দিনের যেকোন সময় হঠাৎ মেঘ করে বজ্রপাতের সাথে বৃষ্টি নামছে। সাথে রয়েছে ঝড়ো হাওয়া।

এদিকে রাজশাহী ও এর আশপাশের এলাকাগুলোতে গেল কয়েক বছর থেকেই বৈশাখ থেকে বর্ষা কাল পর্যন্ত ঝড়-বৃষ্টির পাশাপাশি বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এই সময়ের মধ্যে রাজশাহী অঞ্চলের উল্লেখযোগ্যসংখ্যক প্রান্তিক পর্যায়ের মানুষ মাঠে কাজ করতে গিয়ে অথবা পুকুরে, নয়তো চলাচল করতে গিয়ে বর্জপাতে মৃত্যুবরণ করেছেন। আর এবার খরা মৌসুম তথা চৈত্র কালেই শুরু হয়েছে বর্জপাত। মেঘের কারণে একটু আকাশ অন্ধকার হয়ে আসলেই বজ্রপাতের বিকট শব্দ কানে বাজছে।

আবহাওয়া সংশ্লিষ্টরা বলছেন, প্রকৃতিতে কিছুটা পরিবর্তন ঘটেছে। শীর দেরিতা আসছে। আবার বৈশাখের আগেই এবার ঝরো মৌসুম। সার্বিক অর্থে জলবায়ুর পরিবর্তনটা প্রকাশ্য। আর বজ্রপাত বাংলাদেশের জন্য নতুন বিপদসংকেত। প্রান্তিক পর্যায়ের মানুষের জন্য নতুন দুর্যোগ।

কারণ কৃষি কাজের সঙ্গে সম্পৃক্ত অধিকাংশ মানুষই বৃষ্টি শুরু হলে কৃষি জমির অবস্থা দেখতে বা সেখানে কোন কাজ করতে জমিতে গিয়ে দাড়ায়। আর এমনবজ্রপাতের কারণে তখনই ঘটে বিপত্তি।

এদিকে সকাল থেকে বৃষ্টি শুরু হওয়ায় কর্মঠ মানুষ ও স্কুলগামি শিক্ষার্থীদের নিজ গন্তব্যে যেতে কিছুটা বেগ পেতে হয়েছে। রাজশাহী কামারুজ্জামান চত্ত্বরে ডালি-কোদাল নিয়ে কাজের সন্ধ্যানে বসে থাকা দিনমজুর মানুষগুলোর কপালের ভাঁজটা স্পষ্ট ফুটে উঠেছে। কারণ বৃষ্টির দিকে তাকিয়ে তারা ভাবছে আজ বুঝি কাজ মিলনো না।

এদিকে শহরে অটো ও রিকশার সংখ্যাও কম লক্ষ করা গেছে। যাত্রীদের গন্তব্যে পৌছে দিতে রিকশাগুলো এরই মধ্যে ভাড়া বেশি চাইতে শুরু করেছে।

রাজশাহী আবহাওয়া অফিসের দেয়া তথ্যমতে, সকাল সাড়ে আটটা থেকে নয়টা পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২০ দশমগক ৪ মিলিলিটার।

 


শর্টলিংকঃ