বিভ্রাট নিয়ে আর কিছুই বলেনি ফেসবুক


ইউএনভি ডেস্ক:

অন্যতম জনপ্রিয় সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারে সমস্যা দেখা যাচ্ছে। গত বুধবার (১৩ মার্চ) থেকে বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ফেসবুকের মালিকানাধীন অন্যান্য মাধ্যমগুলোতেও এই সমস্যা দেখা যাচ্ছে। লগইন করা গেলেও মেসেঞ্জারসহ অন্যান্য যে সব সুবিধা আছে, সেগুলোর কোনো কিছুই ব্যবহার করা যাচ্ছে না।

তবে ফেসবুকেরই আরেকটি প্লাটফর্ম ইনস্টাগ্রাম ইতোমধ্যে সচল হয়ে গেছে। এরকম এক বার্তা জানিয়ে ইনস্টাগ্রাম তাদের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছে।

কিন্তু ফেসবুকে এখনও সমস্যা দেখা দিচ্ছে। এমনকি এর আরেকটি জনপ্রিয় প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ ব্যবহারেও সমস্যা পরিলক্ষিত হচ্ছে। তবে এ বিষয়ে এ পর্যন্ত ফেসবুক থেকে নতুন আর কোনো বার্তা জানানো হয়নি।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ থেকে জানায়, ব্যবহারকারীরা যে সমস্যায় পড়েছেন তা প্রত্যক্ষ করা হচ্ছে। তারা কোনো ‘ডিডস’ (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) আক্রমণের শিকার হননি। এই সমস্যা সমাধানে দ্রুত কাজ করছে ফেসবুক কর্তৃপক্ষ।

তবে ঠিক কী কারণে এই সমস্যা হচ্ছে, তা জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

এদিকে, এ নিয়ে ব্যবহারকারীরা ঝড় তুলেছেন টুইটারে। হ্যাশট্যাগ দিয়ে ফেসবুকডাউন, ইনস্টাগ্রামডাউন, হোয়াটসঅ্যাপডাউন ইত্যাদি লিখে অসংখ্য বার টুইট করা হয়েছে।

উল্লেখ্য, ডিডস হচ্ছে ক্ষতিকর ট্রোজান–আক্রান্ত একাধিক কম্পিউটার সিস্টেম ব্যবহার করে বড় ধরনের সাইবার আক্রমণ।


শর্টলিংকঃ