Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

বিশেষ ছুটিতে টিকিট ছাড়াই ১১ শ্রমিক লীগ নেতার রেলভ্রমণ


বিশেষ প্রতিবেদক :
ঢাকায় বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের অনুষ্ঠানে যোগ দিতে রাজশাহী থেকে পশ্চিম রেলওয়ে শ্রমিক লীগের ১১ নেতাকে বিশেষ ছুটি দেয়া হয়েছে। বিনা টিকিটে রেল ভ্রমণের জন্য এই সৌভাগ্যবান নেতারা পেয়েছেন ‘পাশ’। তবে ছুটি ও পাশ পেতে নিজেরা আবেদন করেন নি। কেন্দ্রীয় এক নেতার চিঠি পেয়ে শ্রমিক লীগ নেতারা এমন সুবিধা দেয়া হয়েছে রেলের পক্ষ হতে। এই বহরে আছেন রেলের চাকরি থেকে অবসর নেয়া এক শ্রমিক লীগ নেতাও।

খোঁজ নিয়ে দেখা গেছে, ২৫ আগস্ট ঢাকার শাজাহানপুরের মাহবুব আলী মিলনায়তনে জাতির জনকের ৪৫তম শাহাদাৎ বার্ষিকীর আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশগ্রহণের জন্য  গত ১৯ আগস্ট রেলওয়ে কেন্দ্রীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আকন্দ পশ্চিম (রাজশাহী) রেলওয়ের মহাব্যবস্থাপককে একটি বিশেষ চিঠি দেন।ওই অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য পশ্চিম রেলওয়ে শ্রমিক লীগের ১১ নেতাকে ২৫ ও ২৬ আগস্ট বিশেষ ছুটি দিতে মহাব্যবস্থাপককে  হাবিবুর রহমান আকন্দ। একই চিঠিতে তিনিই বিনা খরচে রেলভ্রমণের জন্য এই ১১নেতার নামে ‘পাশ’ দিতেও অনুরোধ করা হয়েছে।

ঢাকার অনুষ্ঠানে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বলে চিঠিতে বিষয়টিতে গুরুত্বরোপ করে সংশ্লিষ্টদের পাশ ইস্যু ও দুদিনের বিশেষ ছুটির দিতে বলা হয়।

এদিকে শ্রমিক লীগ নেতার চিঠি প্রাপ্তির পর গত ২৩ আগস্ট পশ্চিম রেলওয়ের মহাব্যবস্থাপকের পক্ষে সিনিয়র ওয়েলফেয়ার অফিসার কামাল শেখ ১১ শ্রমিক লীগ নেতার ছুটি অনুমোদন করে তাদেরকে বিশেষ পাশ ইস্যুর জন্য সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেন। বিশেষ পাশপ্রাপ্ত  সেই সৌভাগ্যবান শ্রমিক লীগ নেতারা হলেন- অবসরপ্রাপ্ত রেল কর্মচারি ও রেল শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ওয়ালী খান, সহ-সভাপতি শুভ্র কান্তি রায় (পার্বতীপুর), সহ-সভাপতি হায়দার আলী ( সৈয়দপুর), অতিরিক্ত সাধারণ সম্পাদক মেহেদী হাসান ( রাজশাহী) , কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক আকতার আলী ও জাহাঙ্গীর আলম (পাকশী) সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান ( সান্তাহার), সহ-সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক ( লালমনিরহাট), তথ্য সম্পাদক ইকবাল হায়দার (পাকশী), কল্যাণ সম্পাদক নজরুল ইসলাম (পাকশী) ও সদস্য জহিরুল ইসলাম ( সৈয়দপুর)।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ইউনিভার্সালনিউজকে বলেন, রেলওয়ে শ্রমিক কর্মচারি ও কর্মকর্তারা পদানুযায়ী সীমিত আকারে পাশ পেতে পারেন। তবে তা ব্যক্তিগত ভ্রমণের জন্য। কিন্তু কোন রাজনৈতিক কর্মসূচি বা অন্য কোন অনুষ্ঠানে যোগ দিতে বিশেষ পাশ ইস্যুর কোন ব্যবস্থা নেই। দাপ্তরিক প্রয়োজনে তারা এই পাশ পাবেন। সেটিরও আসন নির্ধারিত হয় কর্মকর্তা বা কর্মচারীর পদমর্যাদার ভিত্তিতে।

এ বিষয়ে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, রেল কর্মকর্তা কর্মচারিদের জন্য পাশ দেওয়ার বিধান আছে। তবে সেটা ব্যক্তিগত ও দাপ্তরিক ভ্রমণের জন্যই প্রযোজ্য। যেহেতু তারা জাতীয় শোকদিবসের অনুষ্ঠানে যাবেন তাই তাদেরকে বিশেষ ছুটি ও বিশেষ পাশ দেওয়া হয়েছে।


Exit mobile version