বিশ্বকাপে ভারতের দাবি মেনে নিল আইসিসি


ক্রীড়া ডেস্ক :

প্রত্যাশামতোই বুধবার চিফ এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ের শুরুতেই বিশ্বকাপে ভারতের নিরাপত্তাজনিত সমস্ত দাবি মেনে নিল আইসিসি।

আইসিসি ও ভারতের ক্রিকেট বোর্ডের মনোগ্রাম

পুলওয়ামার ঘটনার পর বিশ্বকাপে ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন দেশ।

তাই ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে সবরকম নিরাপত্তার আশ্বাস চেয়ে আগেই ক্রিকেটের নিয়ামক সংস্থার দ্বারস্থ হয় ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসি’কে খোলা চিঠি দেওয়া হয় বিসিসিআইয়ের তরফ থেকে।

১৬ জুন ম্যানচেস্টারে ভারত-পাকিস্তান ম্যাচের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় রাজি না হলেও দুবাইয়ে চিফ এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে ভারতের দাবি অনুযায়ী নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয় আইসিসি’র তরফ থেকে।

প্রত্যাশামতোই বুধবার চিফ এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ের শুরুতেই বিশ্বকাপে ভারতের নিরাপত্তাজনিত সমস্ত দাবি মেনে নিল আইসিসি।

এদিন মিটিংয়ের শুরুতেই বোর্ডের মুখ্য এক্সিকিউটিভ অফিসার রাহুল জোহরি বিশ্বকাপে ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি উত্থাপন করেন। ৩০ শে জুন থেকে শুরু হতে চলা ক্রিকেটের মেগা ইভেন্টে ভারতীয় ক্রিকেটারদের পাশাপাশি ম্যাচ অফিসিয়াল এবং সমর্থকদের নিরাপত্তার বিষয়েও সুর চড়ান তিনি।

বিসিসিআইয়ের তরফ থেকে রাহুল জোহরি আইসিসি’র চিফ এক্সিকিউটিভ কমিটিকে বলেন, ভারতীয় দলের নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখে আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড বিশেষ পদক্ষেপ নেবে বলেই ভারতীয় ক্রিকেট বোর্ডের বিশ্বাস।

বোর্ডের এক আধিকারিকের কথায় জোহরির আবেদনের পরিপ্রেক্ষিতে আইসিসি সিইও ডেভ রিচার্ডসন জানান, ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে যে সকল নিরাপত্তার আশ্বাস চাওয়া হয়েছিল, আইসিসি সেইসব দাবি মেনে তাদের নিরাপত্তা সুনিশ্চিত করবে।

প্রাথমিকভাবে আইসিসি’র মুখ্য কার্যকরী সমিতির সভায় নিরাপত্তা প্রশ্নে আলোচনার বিষয়টি মুখ্য কর্মসুচী হিসেবে না থাকলেও সভার শুরুতে এদিন তা আলোচনার প্রধান বিষয়বস্তু হিয়ে দাঁড়ায়।

১৪ ফেব্রুয়ারি কাশ্মীরে পাক মদতপুষ্ঠ জঙ্গি সংগঠন জইশ-ই মহম্মদের হামলায় ৪০ জন ভারতীয় জওয়ান শহীদ হন৷ এই ঘটনার পাক বিরোধীতা দেখা দেয় সারা দেশে৷ প্রাক্তন ক্রিকেটারদের অনেকেই বিশ্বকাপে পাক ম্যাচ বয়কটের দাবি তোলেন৷

পরে আইসিসিকে বিশ্বকাপে ক্রিকেটারদের বাড়তি নিরাপত্তা নিয়ে চিঠি লেখা হয়৷ সেই চিঠির পরিপ্রেক্ষিতেই বুধবার আইসিসির সভায় আলোচনা হল নিরাপত্তার বিষয়টি৷


শর্টলিংকঃ