Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ছাড়াল


ইউএনভি ডেস্ক:
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা পেরিয়ে গেছে ৩২ লাখ।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ৫৭ হাজার ৮৮ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৩ হাজার ৩৮৮ জনের। আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ১৪ হাজার ৭৬১ জন।

সিএসএসই’র তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৬৩ হাজার ৬ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১০ লাখ ৬৯ হাজার ৬৬৪ জন। মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি।

করোনার প্রাদুর্ভাবে ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৭ হাজার ৯৬৭ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৫ হাজার ৪৬৩ জন। তৃতীয় অবস্থানে থাকা যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৮৪২ জনে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৪৮১ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে স্পেন ও ফ্রান্সে মৃতের সংখ্যা প্রায় একই রকম। স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪ হাজার ৫৪৩ জনের মৃত্যু হয়েছে। স্পেনে মৃতের সংখ্যা ইতালির চেয়ে কম হলেও আক্রান্তের সংখ্যা বেশি। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ১৩ হাজার ৪৩৫ জন। অন্যদিকে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪ হাজার ৪১০ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৭ হাজার ২৯৯ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে সংক্রমণ শুরু হওয়া নভেল করোনাভাইরাস এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যে চীন থেকে করোনাভাইরাসের উৎপত্তি সেই চীনে এখন পর্যন্ত আনুষ্ঠানিক হিসাবে মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কয়েকটি দেশ তুলনায় বেশ কম। শুক্রবার সকাল পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৭ জনের। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮৩ হাজার ৯৫৬ জন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৭ হাজার ৬৬৭ হন। এদের মধ্যে ১৬৮ জনের মৃত্যু হয়েছে। আর হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬০ জন


Exit mobile version