Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

বুরকিনা ফাসোতে জঙ্গি হামলায় ৩১ নারীসহ নিহত ১২২


ইউএনভি ডেস্ক:

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে গতকাল মঙ্গলবার এক জঙ্গি হামলায় ৩১ নারীসহ ৩৫ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। প্রাণঘাতী এ হামলায় সামরিক ও জঙ্গি সদস্য মিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১২২-এ। খবর বিবিসি ও গার্ডিয়ান।

স্থানীয় কর্তৃপক্ষ দাবি করেছে, একটি সামরিক ঘাঁটি ও সইম প্রদেশের উত্তরাঞ্চলে আরবিন্দা শহরে জঙ্গিদের দুটি হামলায় সাত সেনা নিহত হয়েছেন। সেনাবাহিনী পাল্টা আক্রমণ চালালে ৮০ জন সশস্ত্র জঙ্গি সদস্য নিহত হয়।

দেশটির প্রেসিডেন্ট রক মার্ক কাবোরে বর্বর এই হামলার পর দুই দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। তিনি বলেন, ‘আমাদের সেনাদের বীরত্বপূর্ণ পদক্ষেপের কারণে ৮০ সন্ত্রাসীকে ঠেকানো সম্ভব হয়েছে। তবে এই বর্বর হামলার কারণে ৩৫ জন বেসামরিক নাগরিককে প্রাণ দিতে হয়েছে, যাদের মধ্যে বেশিরভাগই নারী।’

চলতি মাসের শুরুতে পূর্ব বুরকিনা ফাসোয় একটি গির্জার ভিতরে বন্দুকধারীর গুলিতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আফ্রিকার অপর দুই দেশ মালি ও নাইজারের সঙ্গে সীমান্ত ঘেষা বুরকিনা ফাসোতে নিয়মিত হামলার ঘটনা ঘটনা ঘটে। ২০১৫ সালের পর থেকে নিয়মিত এই হামলায় দেশটির শত শত মানুষ নিহত হয়েছেন। জিহাদিদের হামলা-সহিংসতার কারণে বাড়ি ছেড়ে অস্থায়ী আশ্রয় নিয়েছে দেশটির মানুষ।


Exit mobile version