বৈরুতে বিস্ফোরণ: দায়ীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি


ইউএনভি ডেস্ক:

লেবাননের রাজধানী বৈরুতে মঙ্গলবার (৪ আগস্ট) ভয়াবহ বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি। আপাতত ধারণা করা হচ্ছে, বিস্ফোরিত হওয়া বহুতল ভবনটি ছিল বিস্ফোরক দ্রব্যের গুদাম ঘর।

তবে বিস্ফোরণের কারণ যাই হোক না কেন, এর জন্য দায়ীদের ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিলেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব।বিস্ফোরণের ঘটনায় সংশ্লিষ্ট প্রত্যেককে জবাবদিহি করতে হবে এবং দায়ী ব্যক্তিদের মাশুল গুনতে হবে বলে জানালেন দিয়াব। এ ঘটনার তদন্তে দেখা হবে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত বিপজ্জনক গুদামগুলো কতটা ভয়ঙ্কর। অবশ্য আর বিস্তারিত কিছু জানাননি দিয়াব।

এই বিস্ফোরণকে ‘বিপর্যয়’ আখ্যা দিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী। টেলিভিশনে দেওয়া বক্তব্যে দিয়াব বলেছেন, মৃতদের উদ্ধার করা এবং আহতদের সুস্থ করে তোলাকে এখন অগ্রাধিকার দিচ্ছেন তারা।

বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে সহায়তা করতে বন্ধুপ্রতিম দেশগুলোকে আহ্বান জানিয়েছেন দিয়াব, ‘যেসব দেশ এই দেশকে ভালোবাসে তাদের জরুরি ভিত্তিতে আমাদের পাশে দাঁড়ানোর এবং এই গভীর ক্ষত নিরাময়ে সহায়তা করার জরুরি আহ্বান জানাচ্ছি।’

ভয়াবহ এই বিস্ফোরণে এখন পর্যন্ত অর্ধশত নিহত ও আড়াই হাজারের বেশি আহতের খবর জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান।


শর্টলিংকঃ