ভারতের বাজেটের চেয়েও বেশি সম্পদ ৬৩ ধনীর হাতে


ইউএনভি ডেস্ক: 

ভারতের ৯৫ কোটি ৩০ লাখ মানুষের সম্পদের চেয়েও চারগুণ বেশি সম্পদ বর্তমানে দেশটির এক শতাংশ ধনীর হাতে রয়েছে। এমনকি ভারতের বার্ষিক বাজেটের চেয়েও বেশি সম্পদ রয়েছে দেশটির মোট ৬৩ জন ধনকুবেরের হাতে।

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) পঞ্চাশতম বার্ষিক সম্মেলনের আগে নাইরোবিভিত্তিক আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

টাইম টু কেয়ার শিরোনামের এই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের দুই হাজার ১৫৩ জন শীর্ষ ধনীর হাতে যে পরিমাণ সম্পদ কুক্ষিগত রয়েছে; তা ৪৬০ কোটি গরিব মানুষের কাছে থাকা সম্পদের চেয়েও বেশি। আর এই মানুষ বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ।

অক্সফাম বলছে, আগামী ১ ফেব্রুয়ারি ভারতের কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ অর্থের চেয়েও বেশি সম্পদ রয়েছে দেশটির ৬৩ ধনীর হাতে কাছে। দিন দিন এই অর্থনৈতিক বৈষম্য আরও প্রবল হচ্ছে। এমনকি গত দশকে বিশ্বে বিলিওনিয়ারের সংখ্যা দ্বিগুণ হয়েছে। যদিও গত বছর এই বিলিওনিয়ারদের মোট সম্পত্তির পরিমাণ কিছুটা কমে গেছে।

অক্সফাম ইন্ডিয়ার সিইও অমিতাভ বেহার বার্তাসংস্থা পিটিআইকে বলেছেন, ঐচ্ছিক অসাম্য-নীতির সম্প্রসারণ ছাড়া ধনী-গরিবের বৈষম্য দূর করা যাবে না। কিন্তু খুব কম দেশের সরকারই এটা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সোমবার থেকে সুইজারল্যান্ডসের দাভোসে বিশ্বের শীর্ষ রাজনৈতিক ও ব্যবসায়িক নেতাদের অংশগ্রহণে বিশ্ব অর্থনৈতিক ফোরামের পাঁচ দিনব্যাপি সম্মেলন শুরু হবে। এই সম্মেলনে আয় ও লিঙ্গ বৈষম্যের মতো বিষয়গুলো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।


শর্টলিংকঃ