ভিসার মেয়াদ শেষ হওয়ায় বিপাকে আটকে পড়া ভারতীয়রা


নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে আটকে পড়া জমিরন বিবি জানান, তার ভিসার মেয়াদ শেষ হয়েছে এপ্রিল মাসে। তিনি রাজশাহীতে তার আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন। করোনার কারণে এর মধ্যেই বর্ডার বন্ধ হয়ে গেছে। তাই তিনি আর নিজ দেশে ফিরতে পারছেন না। 

রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সামনে ভারতীয় নাগরিকরা

রাজশাহী নগরীর শালবাগান পাসপোর্ট ও ভিসা অফিসে রবিবার বেলা সাড়ে ১০টায় গিয়ে দেখা যায়, একদল মানুষ পাসপোর্ট হাতে প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে। তবে ফটকে ঝুলছে তালা। ভেতরে থাকা নিরাপত্তাকর্মী তাদের প্রবেশ করতে দিচ্ছে না। প্রত্যেকের কপালেই দুশ্চিন্তার ছাপ স্পষ্ট। কথা বলে জানা যায়, তাদের অধিকাংশেরই বাড়ি ভারতে। দলের মধ্যে যারা বাংলাদেশী আছেন তাদের বাড়িতে অবস্থান করছে ভারতীয় আত্মীয়রা। তারাও এসেছেন ওই আত্মীয়ের হয়ে তথ্য নিতে।

ভারতীয় নগরিক জমিরন বিবি বলেন, এভাবে এতোদিন আত্মীয়ের বাড়িতে পড়ে থাকতে নিজেরও লজ্জা লাগছে। তাছাড়া নিজ পরিবার থেকে এতোদিন দূরে থাকতে কষ্ট হচ্ছে। মনটা আমার দেশে ফিরে যেতে ছটফট করছে। তাছাড়া ভিসার মেয়াদও শেষ হয়েছে। ভয় হচ্ছে কখন না জানি পুলিশ এসে ধরে নিয়ে যায়। তাই ভিসা অফিসে এসেছিল। নিজ দেশে ফেরা যাবে কি না বা ভিসার মেয়াদ বৃদ্ধির বিষয়ে তথ্য নিতে।

জমিরন বিবির মতো একই অবস্থা নুরবানু বিবি, আইজুদ্দিন শেখ, দবিরুদ্দিন শেখসহ বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের। ওপারেও আটকে পড়া বাংলাদেশীরা একই ধরণের দুর্ভোগে দিন পার করছেন।

করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশের সাথে ভারতের স্থলপথে (বর্ডার) যোগাযোগ বন্ধ রয়েছে। এতে করে রাজশাহীতে আসা ভারতীয়রা আটকে পড়েছে। এদের মধ্যে তাদের অধিকাংশেরই ভিসার মেয়াদ ফুরিয়েছে। এনিয়ে দুশ্চিন্তায় রয়েছে আটকে পড়া ভারতীয়রা। একইভাবে ভারতে যাওয়া বাংলাদেশীরাও আটকে আছে সে দেশে।

তবে  শিগগিরই আটকে পড়া বিদেশি নাগরিকদের বিষয়ে সিদ্ধান্ত আসছে উল্লেখ করে পাসপোর্ট বিভাগ জানিয়েছে, ভিসার মেয়াদ ফুরোনোর তিন মাস পর্যন্ত তারা বাংলাদেশে অবৈধ হিসেবে চিহ্নিত হবে না।
এ বিষয়ে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের সহকারী পরিচালক আজমল কবির জানান, ভারতীয় যারা বাংলাদেশে আটকে আছে তাদের দুশ্চিন্তার কিছু নেই। যার যেদিন ভিসার মেয়াদ ফুরিয়েছে সেদিন থেকে আগামী তিন মাস তিনি বাংলাদেশে বৈধ ভাবে বসবাস করতে পারবেন।

তিনি আরো জানান, দুই মাস বন্ধ থাকার পর রবিবার অফিস খুললো। এর মাঝেও যাদের জরুরী ভিত্তিতে ভিসার প্রয়োজন ছিলো তাদের কাজ করে দেয়া হয়েছে। আগামী দুইএক দিনের মধ্যেই সরকারের তরফ থেকে আটকে পড়া বিদেশি নাগরিকদের জন্য নির্দেশনা আসবে বলা আশা করা হচ্ছে।


শর্টলিংকঃ