ভোমরা বন্দরে আসা পেঁয়াজের অধিকাংশই নষ্ট


ইউএনভি ডেস্ক:

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে গত তিন দিনে ৯২৫ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। এর মধ্যে গত ১৯ সেপ্টেম্বর শনিবার ৩১টি ট্রাকযোগে ৭২১ মেট্রিকটন, ২০ সেপ্টেম্বর ৫টি ট্রাকযোগে ১০৮ মেট্রিকটন এবং ২১ সেপ্টেম্বর ৪টি ট্রাকযোগে ৯৬ মেট্রিকটন ভারতীয় পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা স্থল বন্দর দিয়ে ভোমরা বন্দরে প্রবেশ করে।

তবে, এসব পেঁয়াজের বেশিরভাগই নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিকভাবে দারুণ ক্ষতির সম্মুখিন হয়েছেন বলে জানিয়েছেন। সাতক্ষীরার ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত যে সমস্ত পেঁয়াজের ট্রাকের কাগজপত্র সম্পূর্ণ প্রস্তুত ছিল এমন ৪০টি ট্রাক সোমবার পর্যন্ত ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করেছে।

ভারতে ঘোজাডাঙ্গায় প্রায় এক সপ্তাহ যাবত আটকে থাকায় এসব পেঁয়াজের বেশিরভাগই নষ্ট হয়ে গেছে। এর ফলে ব্যবসায়ীরা আর্থিকভাবে দারুণ ক্ষতির সম্মুখিন হয়েছেন।

তিনি আরো জানান, আরো ৬ ট্রাক পেঁয়াজ ছাড় করানো রয়েছে। সেগুলো পর্যায়ক্রমে প্রবেশ করবে। এছাড়া, এখনও দুই শতাধিক পেঁয়াজবাহী ট্রাক ভারতে আটকে রয়েছে। যার কোন ছাড়পত্র দেয়া হয়নি। এরমধ্যে কিছু পেঁয়াজ ফিরে যাচ্ছে আর কিছু পেঁয়াজ সেখানে আনলোড করে স্থানীয়ভাবে বিক্রি করে ফেলছে ব্যবসায়ীরা। তবে, ভারতীয় পারে অপেক্ষমাণ এসব পেঁয়াজ রপ্তানির জন্য প্রস্তুতি থাকলেও তা প্রবেশের অনুমতি দিচ্ছে না দেশটির সরকার।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, গত তিন দিনে এ বন্দর দিয়ে মোট ৯২৫ মেট্রিকটন পেঁয়াজ দেশে প্রবেশ করেছে। তিনি আরো জানান, আজ আরো কিছু পেয়াজের ট্রাক ভারত থেকে ভোমরা বন্দরে আসার সম্ভাবনা রয়েছে। তবে না আসা পর্যন্ত নিশ্চিত করে কিছু বলা যাবে না।


শর্টলিংকঃ