Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

মঙ্গলে নতুন শব্দ শুনল নাসা


ইউএনভি ডেস্ক:

মঙ্গলগ্রহে রোভার পারসিভের‌্যান্স পাঠিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। সেই সঙ্গে পাঠানো হয়েছে হেলিকপ্টার ইনজেনুইটি।পৃথিবীর বাইরে এই প্রথম অন্য কোনো গ্রহে সফলভাবে উড়েছে হেলিকপ্টার। মিনি হেলিকপ্টারটি পঞ্চমবার সফলভাবে নিজের উড়ান সম্পন্ন করেছে।

এবার সেই হেলিকপ্টারের উড়ানের শব্দ, অর্থাৎ ব্লেড ঘোরার শব্দও শোনা গেছে রোভারের মাধ্যমে। রয়টার্স।পারসেভেরেন্স রোভারের রোবট সফলভাবে মঙ্গলগ্রহের বুকে নামার পর সেখান থেকে ছবি ও ভিডিও পাঠাতে শুরু করেছে।

শুক্রবার (০৭ মে) নাসা জানায়, ছয় চাকার রোবট গত ৩০ এপ্রিল নতুন একটি ফুটেজ পাঠিয়েছে যার সঙ্গে একটি অডিও ট্র্যাক রয়েছে। টুইটারে মঙ্গলগ্রহের পৃষ্ঠে মিনি হেলিকপ্টার ইনজেনুইটি উড়ানোর অডিও ও ভিডিও প্রকাশ করেছে মহাকাশ সংস্থা।

রাইট ব্রাদার্স ফিল্ড থেকে ১২৯ মিটার দূরে অন্য একটি এয়ার ফিল্ডে উড়েছে এটি। ১০ মিটার উচ্চতায়ও উড়তে সক্ষম হয়েছে এবং মাটিতে নামার আগে কিছু ছবিও নিয়েছে।

ভিডিওটিতে মঙ্গল গ্রহের বাতাসের একটি মিষ্টি গুনগুন শব্দ শোনা গেছে। ভিডিও ফ্রেমের ডানদিকে হেলিকপ্টার ইনজেনুইটি উড়ছে তা দেখা গেছে। হেলিকপ্টারটি যখন উড়ছে, তখন বাতাসের গুনগুন শব্দ বেড়ে যাচ্ছে।

দেখতে পারেন 


Exit mobile version