যথাযোগ্য মর্যাদায় রাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত


রাবি প্রতিনিধি :
যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এদিন ভোরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল সোয়া ৭টায় প্রভাত ফেরি বের করে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সকালে সাড়ে সাতটায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, হল, সক্রিয় ছাত্র সংগঠন, সাংবাদিক সমিতিসহ জেলা সমিতিগুলো শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে।

এ সময় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শহীদদের উদ্দেশ্য সম্মান প্রদর্শন করে উপাচার্য আব্দুস সোবহান বলেন, ‘জাতির শ্রেষ্ঠ সন্তানদের চরম ত্যাগ ও আত্মদানের মাধ্যমে এদেশ স্বাধীন হয়েছে। তাঁদের সেই আত্মদানকে অনুপ্রেরণার উৎস হিসেবে গ্রহণ করে আমাদেরকে এগিয়ে যেতে হবে যাতে বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সহজ হয়।’

 

তিনি আরও বলেন, ‘শহীদ বুদ্ধিজীবী দিবস পালন অর্থবহ করতে হলে যে আদর্শ ও চেতনার জন্য এই বুদ্ধিজীবীরা জীবন দিয়ে গেছেন তাকে ধারণ ও তার প্রসারে কাজ করে যেতে হবে। নিজ নিজ অব¯’ান থেকে আমরা সকলে যদি সেই আদর্শ ও চেতনায় কাজ করে যাই তবেই শহীদ বুদ্ধিজীবীদের আত্মা শান্তি পাবে ও তাঁদের লালিত স্বপ্নের বাস্তবায়ন হবে।’

দিবসের কর্মসূচিতে আরো ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত। এছাড়া সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়।

এদিকে, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে শহীদদের সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি নিবেদন রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম সেখ। এ সময় শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, দোয়া করা এবং মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে প্রথম প্রহরের কর্মসূচি শেষ হয়। এছাড়াও বাদ যোহর রুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।


শর্টলিংকঃ