যুগে যুগে মুক্তিযুদ্ধ ও এর মূল্যবোধ শীর্ষক আলোচনা সভা


নিজস্ব প্রতিবেদক:

ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন ও ইয়ুথ অপোর্চুনিটিস এর যৌথ উদ্যোগে যুগে যুগে মুক্তিযুদ্ধ ও এর মূল্যবোধ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকেলে ভারতীয় হাইকমিশনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জনাব শাহরিয়ার কবির পরিচালিত আলোচনায় অংশ নেন সুশীল সমাজের বিশিষ্ট প্রতিনিধি- শ্রীমতী অ্যারোমা দত্ত এমপি, অধ্যাপক মুনতাসির মামুন, জনাব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু এবং জনাব জুলিয়ান ফ্রান্সিস ওবিই। ইয়ুথ অপোর্চুনিটিস এর সদস্যদের পাশাপাশি অনেক বাংলাদেশী তরুণ ইলাস্ট্রেটর, বেতারকর্মী ও উদ্যোক্তা এতে অংশ নেয়।

হাইকমিশনার শ্রী বিক্রম দোরাইস্বামী অনুষ্ঠানে বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধের ভিত্তিতেই ভারত ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক সমৃদ্ধ হচ্ছে। তিনি বলেন, ভারত মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী এবং ভারত-বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তির যৌথ উদযাপনের অপেক্ষায় রয়েছেে’। উল্লেখ্য,  ১৯৭১ সালেের ৬ ডিসেম্বর যুদ্ধ চলাকালে ভারত বাংলাদেশকে একটি সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়।

এছাড়াও ভারতীয় হাই কমিশন, ঢাকা ও ইয়ুথ অপোর্চুনিটিস এর যৌথ উদ্যোগে “আমার কাছে স্বাধীনতা মানে কী?” শীর্ষক একটি রচনা প্রতিযোগিতাও শুরু হয়, যাতে ১৮ থেকে ৩৫ বছর বয়সী বাংলাদেশী তরুণরা বাংলা এবং ইংরেজি ভাষায় রচনা জমা দিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ বিষয়ে আরও বিস্তারিত শীঘ্রই ভারতের হাই কমিশনের ওয়েবসাইট (hcidhaka.gov.in) এবং সোশ্যাল মিডিয়া পেইজগুলিতে পাওয়া যাবে।


শর্টলিংকঃ