রাকসু সভাপতির ‘কর্তৃত্ব হ্রাস’ করার দাবি ইশা’র


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) সভাপতির ‘কর্তৃত্ব হ্রাস’ করে বিদ্যমান গঠনতন্ত্র সংশোধনের দাবি জানিয়েছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা)। সোমবার বিকেলে রাকসু সংলাপ কমিটির সঙ্গে বৈঠকে তারা ৮ দফা দাবি জানান। বিদ্যমান গঠনতন্ত্র অনুযায়ী- উপাচার্য পদাধিকারবলে রাকসুর সভাপতি পদে আসীন হন।

রাকসু সংলাপ কমিটির সঙ্গে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আলোলনের বৈঠক

তাদের অন্য দাবিগুলো হল- তফসিল ঘোষণার আগেই ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিশ্চিত করা, হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপন, ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনা, নিরপেক্ষ শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, শুধুমাত্র নিয়মিত শিক্ষার্থীদের ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ রাখা, প্রার্থী ও কর্মী-সমর্থকদের হয়রানি বন্ধ, নির্বাচনি প্রচারণায় সব দলের সমান সুযোগ নিশ্চিত করা।

জানা যায়, বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দফতরে সংলাপ শুরু হয়। এতে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন (ইশা) পক্ষে নেতৃত্ব দেন রাবি শাখার সভাপতি ইলিয়াস হোসাইন এবং সংলাপ কমিটির পক্ষে নেতৃত্ব দেন প্রক্টর ও কমিটির আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান। সংলাপে রাকসুর খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা হয়।

জানতে চাইলে সংলাপ কমিটির আহ্বায়ক প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের নেতাকর্মীরা ৮ দফা দাবি জানিয়েছে। তাদের দাবিগুলো অধিকাংশ ছাত্রসংগঠনের সঙ্গে মিল রয়েছে। তবে সভাপতির ক্ষমতা হ্রাসের যে দাবি তা নিয়ে আমরা পরে আলোচনা করা হবে।

প্রসঙ্গত, রাকসু নির্বাচন নিয়ে গত ০৭ ফেব্রুয়ারি থেকে পর্যায়ক্রমে বিভিন্ন ছাত্রসংগঠনগুলোর সঙ্গে আলোচনা শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তার ধারাবাহিকতায় আজ (২৫ ফেব্রুয়ারি) ইশা’র সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। আগামী ২৮ ফেব্রুয়ারি ছাত্র ইউনিয়নের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।


শর্টলিংকঃ