রাজশাহীতে অভিযানে ভাটা বন্ধ ; আড়াই লাখ টাকা জরিমানা


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মেট্রোপলিটন এরিয়ায় স্পেশাল ম্যাজিস্ট্রেট কোর্ট (পরিবেশ) এর অভিযানে ১টি ইট ভাটা বন্ধ, মামলা দায়েরসহ ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। দিন ব্যাপি অভিযানে রাজশাহী মেট্রোপলিটন এরিয়ার পবা ও চন্দ্রিমা থানাধিন ৬টি ইট ভাটায় অভিযান চালানো হয়।

এ অভিযান পরিচালনা করেন বিজ্ঞ স্পেশাল ম্যাজিস্ট্রেট(পরিবেশ) ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জনাব মো: মাহবুবুর রহমান। নিষিদ্ধ এলাকায় ও পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটা নির্মান করায় চন্দ্রিমা থানাধিন মেসার্স এমআরকে, মেসার্স এমআরকে-১, মেসার্স এমএসএ, মেসার্স বাংলা, মেসার্স এএন্ডএইচ ইট ভাটার মালিককে আটক করা হয়। দোষ স্বীকার করায় উক্ত আটককৃত ব্যক্তিদেরকে স্পেশাল ম্যাজিস্ট্রেট কোর্ট এর মাধ্যমে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রন আইন)-২০১৩ সংশোধন-২০১৯ এর ৪ ও ৮ ধারায় দোষি সাব্যস্ত্য করে প্রত্যেককে ৫০ হাজার টাকা অর্থদন্ড ও অনাদায়ে ৩ মাস সশ্রম কারাদন্ড প্রদান করা হয়। অর্থ দন্ডের টাকা পরিশোধ করায় তাদেরকে ছেড়ে দেয়া হয়। আদায়কৃত অর্থদন্ডের টাকা অনতিবিলম্বে রাস্ট্রিয় কোষাগারে চালানমূলে জমা করার নির্দেশ প্রদান করেন।

এ ছাড়াও রাজশাহী মেট্রোপলিটন এরিয়ার পবা থানাধিন মেসার্স এমএম ব্রিক্স এর স্বত্বাধিকারী মো: মনিরুজ্জামান এর বিরুদ্ধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রন আইন)-২০১৩ সংশোধন-২০১৯ এর ৪, ৬ ও ৮ ধারা লংঘনের অপরাধ আমলে নিয়ে সমন ইস্যু করেন। পাশাপাশি উক্ত ইট ভাটার কার্যক্রম আদালতের পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ প্রদান করেন এ আদালত।

অভিযান পরিচালনা কালে পরিবেশ অধিদপ্তর রাজশাহী জেলা কার্য্যালয়ের পরিদর্শক জনাব মো: আজহারুল ইসলাম প্রসিকিউটারের দায়িত্ব পালন করেন। এ ছাড়া র‌্যাব-৫ এর ডিএডি শহিদুল ইসলাম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহীর অয়্যার হাউস ইন্সপেক্টর ফারুক আহমেদ ও পবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: রেজাউল হাসান, চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুম মনিরসহ সঙ্গীয় ফোর্স উক্ত স্পেশাল ম্যাজিস্ট্রেট কোর্ট পরিচালনায় সহায়তা করেন।

আরও পড়তে পারেন পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের পর ধরা পড়লো চার যুবক


শর্টলিংকঃ