রাজশাহীতে আম পাড়ার সময় বেঁধে দিল প্রশাসন


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীর পরিপক্ক আম সরবরাহ করতে এবারো গাছ থেকে আম পাড়ার সময় সীমা বেঁধে দিয়েছে জেলা প্রশাসন। এনিয়ে আজ দুপুরে  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় বিভিন্নজাতের আম পাড়ার  তারিখ নির্ধারণ করা হয়েছে।

জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী,  গুটি আম গাছ থেকে পাড়া শুরু হবে ১৫ মে থেকে। আর যারা ভাল জাতে আম থেকে চান তাদের অপেক্ষা করতে হবে আরো কয়েক দিন।  সভার সিদ্ধান্ত অনুযায়ী গোপাল ভোগ আম পাড়া যাবে ২০ মে থেকে, রাণীপছন্দ ২৫ মে, খিরসাপাত বা হিমসাগর ২৮ মে পাড়া যাবে।

আর আমের মধ্যে সবচেয়ে সুস্বাদু জাত হলো ল্যাংড়া। ল্যাংড়া আমের প্রকৃত স্বাদ পেতে হলে অপেক্ষা করতে হবে ৬জুন পর্যন্ত। আর মিষ্টি আম আম্রপালি  ও ফজলী পাড়া শুরু হবে ১৬ জুন ও সবশেষ আশ্বিনা ১৭ জুলাই থেকে।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দীন জানিয়েছেন,  আমের জন্য এবছরের আবহাওয়া খুব উপযোগী। রাজশাহী জেলায় এবার আমের চাষ হয়েছে সাড়ে ১৭ হাজার হেক্টর জমিতে। আর ফলনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১২লাখ সাড়ে ১৩হাজার মেট্রিক টন। এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তার আশা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক ইউনিভার্সাল২৪নিউজকে বলেন, গত বছর ২৫ মেট্রিক টন উন্নত জাতের আম বিদেশে রপ্তানি করা হয়েছিল। এবারো আশা করা হচ্ছে এর চেয়ে বেশি আম বিদেশে যাবে। এজন্য সকল প্রস্তুতি নেয়া হচ্ছে।

আরও পড়ুন-রাজশাহীর মাস্টারপ্ল্যান তৈরি করে দেবে চীনা প্রতিষ্ঠান


শর্টলিংকঃ