সরকার এসডিজির লক্ষ্য পূরণে এগিয়ে যাচ্ছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক:

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, ভবিষ্যতের দিকে নজর রেখে বর্তমানের চাহিদা পূরণই হচ্ছে এসডিজি। এসডিজির প্রথম লক্ষ্য হচ্ছে দারিদ্র ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলা। বাংলাদেশকে এগিয়ে নিতে এসডিজি খুবই গুরুত্বপূর্ণ। তাই সরকার সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে।

 

নগরীতে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় বক্তৃতা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী শনিবার (২৫ জানুয়ারি) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখার সময় এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য আদর্শ পৃথিবী গড়ে তুলতে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলসহ ১৬ কোটি মানুষকে এসডিজি সম্পর্কে সঠিক ধারণা দিতে হবে। মনে রাখতে হবে আয়ের চেয়ে ব্যয় অবশ্যই কমাতে হবে অর্থাৎ আয়ের কিছু অংশ জমা রেখে ব্যয়ের অভ্যাস গড়ে তোলার মাধ্যমেই এসডিজি বাস্তবায়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) বাস্তবায়নে বাংলাদেশ ইতোমধ্যেই সফল দেশ হিসেবে বিবেচিত হয়েছে। তাই এমডিজি বাস্তবায়নের দৃঢ় ভিত্তিকে বিচেনবায় নিয়ে সরকার এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যেই কাজ করছে।

তিনি বলেন, সকল সেক্টরকে সমানতালে এগিয়ে নিয়ে দারিদ্র ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত নিবেদিত। প্রধানমন্ত্রী ইতোমধ্যেই সরকারের প্রতিটি সেক্টরে কর্মরত সকল কর্মকর্তা কর্মচারীকে দুর্নীতির ঊর্ধ্বে থেকে আদর্শ ও ন্যায়-নীতির সাথে কাজ করার আহবান জানিয়েছেন। যাতে করে আমরা এসডিজি বাস্তবায়নের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি আদর্শ বাংলাদেশ গড়ে তুলতে পারি।

রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আকরাম হোসেন চৌধুরী, বিডার নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম, কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাসিরুজ্জামান এবং মহানগর পুলিশ কমিশনার এ কেএম হাফিজ আক্তার বক্তৃতা করেন।

এতে রাজশাহী ও রংপুর বিভাগের জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।#


শর্টলিংকঃ