রাজশাহীতে জাপান টোব্যাকোকে ১০ হাজার টাকা জরিমানা


নিজস্ব প্রতিবেদক :

সরকারি নির্দেশনা অমান্য করে অফিস কার্যক্রম পরিচালনা করে করোনা ভাইরাসহ সংক্রমন রোগ ছড়ানোর আশঙ্কায় রাজশাহীতে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) কে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। বুধবার দুপুরে নগরীর উপ-শহর এলাকায় অবস্থিত তামাক কোম্পানিটির টেরিটরি অফিসারকে এ জরিমানা করেন জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শায়লা সাইদ তন্বী।

জেলা প্রশাসনের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, বর্তমানে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। মরণঘাতী এই সংক্রমন ব্যাধি করোনা ভাইরাসটি মোকাবেলায় সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছেন। রোগটি অত্যধিক ছোঁয়াচে হওয়ায় এই রোগ দ্রুত মানুষ থেকে মানুষে ছড়িয়ে যেতে পারে। তাই সরকারি নির্দেশনা রয়েছে এক সঙ্গে যেন দুইজন লোক একত্রিত না হয়।

কিন্তু বুধবার দুপুর সোয়া ১টার দিকে জাপান টোব্যাকোর অফিসে গিয়ে দেখা যায়, সরকারি নির্দেশনা অমান্য করে জাপান টোব্যাকোর অফিসে কোম্পানিটির অনেক কর্মীর সমাগম ছিল। এতে করোনা ভাইরাস তাদের মধ্যে দ্রুত বিস্তার লাভ করতে পারে বলে আশঙ্কা ছিল। তাই সংক্রমণ ব্যাধি ছড়ানোর আশঙ্কায় দণ্ডবিধির ১৮৬০ এর ২৬৯ ধারা লঙ্ঘনের অপরাধে কোম্পানিটির টেরিটরি অফিসারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ব্যাপারে রাজশাহীর উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল বলেন, ‘জাপান টোব্যাকো এভাবেই একের পর এক সরকারের বিভিন্ন আইন অমান্য করেই চলেছে। বিশেষ করে কোম্পানিটি তামাক নিয়ন্ত্রণ আইন প্রতিনিয় লঙ্ঘন করেই চলেছে। এর আগে তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করে অবৈধ বিজ্ঞাপন প্রদর্শন ও মজুত করে রাখার দায়ে কোম্পানিটিকে ভ্রাম্যমান আদালত এক লাখ টাকা জরিমানা করেছিলেন।


শর্টলিংকঃ