রাজশাহীতে তরুণীদের বিদেশে পাঠানোর প্রভোলন দিয়ে প্রতারণার ফাঁদ : আটক ২


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহীতে দরিদ্র তরুণীদের ফ্যাশন ডিজাইনার হিসেবে বিনা খরচে বিদেশে পাঠানোর প্রতারণার চেষ্টার অভিযোগে দুইজনকে আটক করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে মহানগরীর কাজলা এলাকার একটি বাসায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতরা হলো- মামুন হোসেন ও জান্নাতুল নিশি।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই)-এর তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসনের একটি ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়। অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত রাজশাহীর জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু আসলাম। এ সময় এনএসআই’র রাজশাহী মহানগর কার্যালয়ের উপপরিচালক সৈয়দ হোসেন ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটন চন্দ্র দে উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম জানান, আটক মামুনের বাড়ি কুষ্টিয়া। নিপার ছোট বোন নিশির সঙ্গে তার বন্ধুত্ব। চলতি মাসেই রাজশাহী নিশিদের বাসা নেন মাসিক ৫ হাজার। তবে পরিবারের জন্য নয়। এবাসাতেই প্রতি সপ্তাহের দু’দিন করে মেয়েদের নিয়ে ফ্যাশান ডিজাইনের প্রশিক্ষণ দেয়া হবে বলে জানিয়েছিল মামুন।

মামুনের কথা মতো নিশি বিদেশে ভাল বেতনের চাকরি প্রলোভন দিয়ে অন্তত ২০ তরুণীকে জোগাড় করে। তাদেও বলা হয়, স্কলারশিপে তাদের ফ্যাশান ডিজাইনের ওপর পড়াশোনার জন্য বিদেশে পাঠানো হবে। সেখানে পড়াশোনা শেষ করে তারা চাকরি করবেন। ভাল আয় করে টাকা দেশে পাঠাবেন। শুক্রবার সকালে এসব তরুণীদের নিয়ে ওই বাড়িতে প্রশিক্ষণ চলছিল। এসময় অভিযান চালিয়ে মামুন ও নিশিকে আটক করা হয়। মামুন নিজেকে অস্ট্রিয়া প্রবাসী বলে দাবি করলেও তার পাসপোর্ট দেখাতে পারে নি।

আবু আসলাম আরও জানান, এটি আসলে একটি প্রতারণার ফাঁদ। তা না হলে মামুন তো তার নিজের জেলায় কাজটি করতে পারতেন। আর তার নিজের কোন প্রতিষ্ঠানও নেই। তাহলে তিনি কীভাবে নারীদের বিদেশে পাঠাবেন। আপাতত এটি প্রতারণার ফাঁদ মনে হলেও এর সঙ্গে নারী পাচারের কোন উদ্দেশ্য আছে কি না তা খতিয়ে দেখা হবে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


শর্টলিংকঃ