রাজশাহীতে ভার্চুয়াল কোর্টের যাত্রা শুরু : পাঁচ আসামীর জামিন


নিজস্ব প্রতিবেদক :

অবশেষে রাজশাহীর জেলা ও দায়রা জজ আদালতে আনুষ্ঠানিকভাবে ভার্চুয়াল  কোর্টের যাত্রা শুরু হয়েছে। জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলমের আদালতে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে রবিবার মোট ছয়টি মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে

রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর মোঃ ইব্রাহীম হোসেন প্রতিটি শুনানিতে ভিডিও কনফারেন্সিং-এ যুক্ত হয়ে রাষ্ট্রপক্ষে বক্তব্য উপস্থাপন করেন।

ভার্চুয়াল আদালতে আসামীপক্ষে শুনানিতে অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট হাসান আব্দুল কাইয়ুম এবং রাজশাহী বারের আইনজীবী এডভোকেট শফিকুল ইসলাম। শুনানি হওয়া ছয়টি মামলার মধ্যে মোট তিনটি মামলায় আটজন আসামীর জামিন আবেদন করা হয়। তবে পাঁচজন আসামীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে সুপ্রিম কোর্ট থেকে। এ লক্ষে সংশ্লিষ্ট আদালতের আইডি ও মোবাইল নম্বর ব্যবহার করতে বলা হয়।

কিন্তু রাজশাহী অ্যাডভোকেট বার সমিতির নেতারা বিচারকদের সাথে দেখা করে জানান, তথ্যপ্রযুক্তি সংক্রান্ত জ্ঞানের অদক্ষতার কারণে তারা ভার্চুয়াল কোর্টের কার্যক্রমে অংশ নেবেন না। ফলে বিভিন্ন জেলায় ভার্চুয়াল কোর্টের কার্যক্রম শুরু হলেও রাজশাহীতে তা হয় নি। তবে আজ থেকে সীমিত পরিসরে শুরু হলো।


শর্টলিংকঃ