Site icon ইউনিভার্সাল ২৪ নিউজ

রাজশাহীতে লাইট হাউজের ভার্চুয়াল সেমিনার


নিজস্ব প্রতিবেদক:

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স (শূন্য সহিষ্ণুতা) নীতি ঘোষণা করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় মাদকদ্রব্যের অপব্যবহার ও চোরাচালান রোধে সীমান্তের বিভিন্ন স্থানে টাস্কফোর্স অপারেশন পরিচালনা অব্যাহত রয়েছে। এছাড়াও মাদক প্রতিরোধে নেয়া হয়েছে নানা উদ্যোগ নিয়েছেন বলে সেমিনারে উল্লেখ করলেন বক্তারা।

আজ ২৬ জুন ২০২০ শুক্রবার বিকাল ৫টায় জুম প্লাটফর্মে দাতা সংস্থা সংস্থা ইউএসএইড এবং ইউকেএইড এর অর্থায়নে এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরি সহযোগিতায় লাইট হাউজ কনসোর্টিয়াম যথাক্রমে লাইট হাউজ, আসক্ত পুর্নবাসন সংস্থা, এনএসকেএস নাটোর এবং ঢাকা আহছানিয়া মিশন এর আয়োজনে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে ভার্চুয়াল এক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ৬২ জন নাগরিক উপস্থিত হয়ে তাঁদের মন্তব্য তুলে ধরেন।

প্রতি বছর মাদকের অপব্যবহার রোধে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২৬ জুন জাতিসংঘ কর্তৃক ঘোষিত মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়ে আসছে। এই দিবসটি উদযাপনের ধারাবাহিকতায় এ বছরের প্রতিপাদ্য তুলে ধরা হয়েছে ‘‘শুদ্ধ জ্ঞানেই সঠিক যত্ন হবে, জ্ঞানের আলোয় মাদক দূরে রবে’’।

দিবস উদযাপনের অংশহিসেবে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মো. ইলিয়াস হোসাইন। লাইট হ্উাজ প্রধান নির্বাহী মো. হারুন-অর-রশিদের সঞ্চালনায় সেমিনারে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. প্রণব কুমার পান্ডে, লালপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইসাহাক আলী, সুজনের রাজশাহী জেলা সভাপতি সফিউদ্দিন আহমদ, আপসের নিবার্হী পরিচালক মো, আবুল বাশার, এসএসকেএস এর নির্বাহী পরিচালক রওশন আরা শ্যামলী।


সেমিনারের এক পর্যায়ে ইউএসএইড এর প্রতিনিধি সুমনা মাসুদ এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর সিভিল সোসাইটি বিশেষজ্ঞ সৈয়দ সুলতান চাঁদ সকলের প্রতি শুভেচ্ছা জ্ঞপন করেন।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহী বিভাগের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজল সেমিনারে বিভিন্ন বক্তার বক্তব্যেও আলোকে বক্তব্য রাখেন এবং সকলকে নিয়ে সরকারের মাদক বিরোধী সামাজিক আন্দোলনে যুক্ত হওয়ার আহ্বান জানান।

এসময় প্রবন্ধের আলোকে আলোচনায় অংশগ্রহণ করেন রাবি গণযোগাযোগ বিভাগের শিক্ষক শাতিল সিরাজ, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক মো. জামাত খান, রাসিক ৫নং ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান কামরু, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, এসএটিভি ব্যুারো চীফ জিয়াউল গনি সেলিম, বাংলাদেশ লাইভস্টক সোসাইটর সম্পাদক ড. হেমায়োতুল ইসলাম আরিফ, সুজন রাজশাহী সম্পাদক মো. মাহমুদুল আলম মাসুদ, পরিবর্তন এর প্রধান নির্বাহী রাশেদ রিপন, দি হাঙ্গার প্রজেক্টের আঞ্চলিক সমস্বয়কারী মো. মিজানুর রহমান, দি হাঙ্গার প্রজেক্ট’র জেলা সহায়ক মো. আলামিন মিয়া, এসময় ধন্যবাদ জ্ঞাপন করেন দাড়াও প্রকল্প ব্যবস্থাপক এসএম মনোয়ার হোসেন।

বক্তারা বলেন, মাদক প্রতিরোধে যুব সমাজকে সবার কাজে অংশগ্রহণের জন্য এগিয়ে আসতে হবে। মাদকের এই ভয়াল থাবা থেকে বের হতে হলে সরকারের পাশাপাশি নাগরিক সমাজকেও কাজ করার আহ্বান জানান। বর্তমান সমাজে মাদকের মতো ভয়াবহ সমস্যার সঠিক সমাধানের ব্যবস্থা করা প্রয়োজন, এটি না করতে পারলে সমাজের প্রতিটি ক্ষেত্রে অন্যায় ও অনিয়মের প্রভাব বৃদ্ধি পেতে থাকবে।


Exit mobile version